ফরিদপুর প্রতিনিধি

  ১০ মে, ২০২৪

ফরিদপুরে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

ছবি : প্রতিদিনের সংবাদ

ফরিদপুরের বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে কয়েকশত গাছপালা ও কাচা-পাকা ঘরবাড়িসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। বিদ্যুতের খুটি ভেঙে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। এ সময় গাছপালা ভেঙে পড়ে বোয়ালমারী-আলফাডাঙ্গা সড়ক প্রায় এক ঘণ্টা ধরে বন্ধ হয়ে যায়। সেখানে শতাধিক যানবাহন আটকা পড়ে।

বৃহস্পতিবার (৯ মে) বিকেল ৫টার দিকে এ ঘটনা ঘটে। ঝড়ে দুটি উপজেলার প্রায় ২০ থেকে ৩০টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে ৪টার দিকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে হঠাৎ করে কালবৈশাখী ঝড় আঘাত আনে। বোয়ালমারী উপজেলার সুর্যোগ, ময়েনদিয়া, কাটাগড়, ছত্রকান্দা, সহস্রাইল, মোড়া, সুতালীয়া, কুমরাইল, তেতুলিয়া, বন্ডপাশা, তামারহাজি, বড়গা ও আলফাডাঙ্গা উপজেলার বুরাইচ ইউনিয়নসহ বেশ কয়েকটি এলাকায় ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়। এতে অসংখ্য ঘরবাড়ি গাছপালা ও বিভিন্ন ফসলের ক্ষতি হয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে প্রাথমিকভাবে তাদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি।

বুড়াইচ গ্রামের জোহরা বেগম বলেন, হঠাৎ করে বৃষ্টি ও প্রচণ্ড বাতাসে ঘরবাড়ি গাছপালা উপড়ে পড়ে। ঘরের উপর গাছ পড়ে ঘর ভেঙে গেছে। টিনের আঘাতে হাত কেটে তিনি আহত হন।

শেখর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামাল আহমেদ বলেন, হঠাৎ কালবৈশাখী ঝড়ে আমার ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ঘরবাড়ি, গাছপালা, ফসলের ক্ষতি হয়েছে। ঝড়ে সড়কের পাশে গাছ পড়ে বোয়ালমারী-আলফাডাঙ্গা সড়ক এক ঘণ্টা ধরে যানচলাচল বন্ধ হয়ে যায়। ক্ষয়ক্ষতির পরিমাণ পরবর্তীতে জানানো যাবে।

রুপাপাত ইউনিয়নের চেয়ারম্যান মো. মিজানুর রহমান বলেন, রুপাপাত ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে কালবৈশাখীর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। ঝড়ের পর থেকে বিদ্যুত সংযোগ বন্ধ রয়েছে।

বোয়ালমারী ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার আব্দুস সাত্তার জানান, উপজেলার বিভিন্ন সড়কে গাছপালা ভেঙে পড়ে যানচলাচল বন্ধ হয়ে যায়। রাস্তার উপর থেকে গাছপালা সরানোর কাজ চলছে।

বোয়ালমারী পল্লী বিদ্যুৎের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোরশেদুর রহিম বলেন, ঝড়ের কারণে পল্লী বিদ্যুতের খুটি ও তারের ক্ষতি হয়েছে। যার কারণে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। মেরামতের কাজ চলছে।

এ বিষয়ে আলফাডাঙ্গা উপজেলা চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান জাহিদ বলেন, মাত্র ২০ মিনিটের ঝড়ে বাড়িঘর, গাছপালা ও ফসলের ক্ষতি হয়েছে। বিশেষ করে বুড়াইচ ইউনিয়নে বেশী ক্ষতি হয়েছে। এ ছাড়া বেশ কয়েকটি গ্রাম ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কালবৈশাখী ঝড়,ফরিদপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close