ক্রীড়া প্রতিবেদক

  ২৮ এপ্রিল, ২০২৪

জিম্বাবুয়ে সিরিজ

ভাগ্য সুপ্রসন্ন করার সুযোগ যাদের

জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে যে টি-টোয়েন্টি সিরিজটা, সেটা বাংলাদেশের বিশ্বকাপের দল বাছাইয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ! পাঁচ ম্যাচের এ সিরিজের পারফরম্যান্স দেখেই তো স্কোয়াড ঘোষণা করবে গাজী আশরাফ হোসেন লিপুর বিসিবি। তো এ সিরিজ দিয়ে ভাগ্য সুপ্রসন্ন হচ্চে কোন কোন টাইগারের?

বিশ্বকাপকে সামনে রেখে আগামী ৩ মে জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। এ সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াডও ঘোষণা করেছে বিসিবি। স্কোয়াডের অধিকাংশেরই বিশ্বকাপে জায়গা মোটামুটি পাকা। বাকিদের সুযোগটা লুফে নিতে হবে পারফরম্যান্স দিয়ে। তারা কারা হতে পারেন?

ক্যাম্পের জন্য ডাক পাওয়া নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, সাইফউদ্দিন, শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ ও সৌম্য সরকারের বিশ্বকাপে জায়গা বলতে গেলে পাকাই। যদিও শান্ত-লিটনরা খুব একটা ফর্মে নেই। ক্যাম্পের স্কোয়াডের বাইরে থাকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুরের নাম তো অবশ্যম্ভাবীই। ক্যাম্পে নাম থাকা বাকিরা হলেন পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, জাকের আলি অনিক, রিশাদ হোসেন ও তানভীর ইসলাম। ভাগ্য সুপ্রসন্ন করতে জিম্বাবুয়ে সিরিজে এ কয়জনকে জ্বলে উঠতেই হবে।

ইমন চলতি ডিপিএলে আছেন দারুণ ছন্দে। ১৩ ম্যাচে সর্বোচ্চ ১৫১-সহ তিনি করেছেন ৬২৩ রান। যার গড় ৪৭.৯২ ও স্ট্রাইকরেট ৮৯.১২। এমন পারফরম্যান্সের কারণেই বোধহয় জাতীয় দলের হয়ে ৩ ম্যাচ খেলা ইমনকে ক্যাম্পের স্কোয়াডে রেখেছে বিসিবি। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের বিমানে উঠতে হলে জিম্বাবুয়ে সিরিজে অতিমানবীয় পারফরম্যান্সই করতে হবে তাকে। অনেক দিন ধরেই ছন্দে নেই আফিফ। গত বছর ৯টি টি-টোয়েন্টি খেলে মাত্র ১০৬ রান করেন তিনি। বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেতে হলে তাকেও সবটা উজাড় করে দিয়ে নির্বাচকদের মন কাড়তে হবে।

বাংলাদেশের হয়ে ৬টি ম্যাচ খেলা জাকের আলিকেও জ্বলে উঠতেই হবে। ৬ ম্যাচ খেলে তুলনামূলক ভালো করলেও বিশ্বকাপের মতো মঞ্চে জায়গা পাওয়ার জন্য নিজেকে প্রমাণ করতে হবে আরো অনেকটা। ৬ ম্যাচে এ হার্ডহিটার ১২২.২২ স্ট্রাইকরেটে করেছেন ১১০ রান।

বাংলাদেশের লেগ স্পিনারদের যে ইতিহাস, তাতে বলতেই হয়, এখানে তাদের খুব একটা কদর নেই। এমন একটা অবস্থা থেকে বিশ্বকাপ দলে জায়গা পেতে রিশাদ হোসেনের সামনেও চ্যালেঞ্জ। তবে তিনি হার্ডহিটিংয়ে যে নৈপুণ্যে দেখিয়েছেন, তাতে তার ওপর আলাদা নজর থাকতেই পারে নির্বাচকদের। তানভীর ইসলামও বিশ্বকাপ দলে সুযোগ পেতে চাইলে অসাধারণ কিছুই করে দেখাতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close