ক্রীড়া প্রতিবেদক

  ০৩ মার্চ, ২০২৪

সুরভীর জোড়া গোলে বাংলাদেশের জয়

নেপালে ঘরের মাঠ বলে বাড়তি সমীহ ছিল বাংলাদেশের। কিন্তু মাঠের খেলা যখন গড়াল, তখন প্রীতি-সাথীদের আক্রমণাত্মক ফুটবলে আড়াল হয়ে গেল সবকিছুই। জয় দিয়েই সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ শুরু করল বাংলাদেশ। যে কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচটি সবসময়ই গুরুত্বপূর্ণ। চার দলের টুর্নামেন্টের রাউন্ড রবিন লিগে প্রথম ম্যাচ জেতা মানে ফাইনালের পথে অনেকটা এগিয়ে যাওয়া। নেপালকে হারিয়ে সেই কাজটা করে রেখেছে সাইফুল বারী টিটুর দল।

আনফা কমপ্লেক্সে গতকাল শনিবার রাউন্ড রবিন লিগে নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। কাঠমান্ডুর উচ্চতা ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে বাংলাদেশ সময় পেয়েছে দুদিন। দেশটিতে পৌঁছে প্রথম দিনেই মাঠে অনুশীলন করে বাংলাদেশ। প্রস্তুতি যে ভালো হয়েছে তার প্রমাণ মিলেছে ম্যাচের প্রথমার্ধেই। প্রথমার্ধেই ২ গোল করেন সাইফুল বারী টিটুর শীষ্যরা। দুটি গোলই করেছেন প্রীতি আকন্দ প্রীতি।

খেলার শুরু থেকেই বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল বাংলাদেশ। সংঘবদ্ধ এক আক্রমণে দলের লিড আসে খেলার ২৪ মিনিটে, সাথী মুন্ডার দারুণ এক মুভে থ্রু বল ঠেলে দেন বক্সের ভেতরে। গোল বাঁচাতে নেপালের গোলরক্ষক পোস্ট থেকে বেরিয়ে এসেও বলের নাগাল পাননি। বাংলাদেশের ফরওয়ার্ড সুরভী দ্রুতগতিতে বক্সে প্রবেশ করে প্লেসিংয়ে গোল করেন।

পাঁচ মিনিট পর সেই সুরভীই ব্যবধান দ্বিগুণ করেন। বক্সের বাম দিকে বল নিয়ে আক্রমণে ছিলেন বাংলাদেশের আলফি। নেপালের গোলরক্ষক তাকে বাধা দিতে গিয়ে ফেলে দেন। ফলে পেনাল্টির বাঁশি বাজাতে কার্পণ্য করেননি রেফারি। স্পট কিক থেকে বাংলাদেশকে ২-০ গোলের লিড এনে দেন প্রীতি।

বিরতির পর স্বাগতিক দল ম্যাচে ফেরার চেষ্টা চালায়। যদিও বাংলাদেশের রক্ষণ দুর্গে কাঁপন ধরানোর মতো তেমন কোনো আক্রমণ করতে পারেনি নেপাল। ৬২ মিনিটে আরিফার ক্রসে সুরভী প্রীতির প্লেসিং করা বল জালের পাশে লেগে হ্যাটট্রিক বঞ্চিত হন। এরপর ৬৭তম মিনিটে কোচ সুরভীকে তুলে নেন। বদলি হিসেবে নামে উম্মে কুলসুম। শেষ দিকে পরিবর্তন আসে আরো দুটি। রানুচিং মারমা আর ফাতেমা আক্তারের পরিবর্তে নামানো হয় মোসাম্মৎ আলমীনা ও অনন্যা মুরমু বিথিকে। তাতে খেলার স্কোরলাইনে কোনো পরিবর্তন আসেনি। দুইি গোলের লিড ধরে রেখেই মাঠ ছাড়ে জুনিয়র বাঘিনীরা। আগামী ৫ মার্চ নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে গত শুক্রবার উদ্বোধনী দিনে ভুটানকে ৭-০ গোলে উড়িয়ে প্রতিযোগিতায় যাত্রা শুরু করেছে ভারত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close