ক্রীড়া ডেস্ক

  ২৪ জুন, ২০২১

ইংল্যান্ডের সঙ্গী ক্রোয়েশিয়া ও চেক

ফিনল্যান্ডকে হারিয়েই আগেভাগেই ইংল্যান্ডের শেষ ষোলো নিশ্চিত করে দিয়েছিল বেলজিয়াম। তার পরও শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করার জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল ম্যাচটি। আর সে লক্ষ্য ভালোভাবেই পূরণ করেছে ইংলিশরা। চেক প্রজাতন্ত্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে উঠেছে ফুটবলের জনক দেশটি। তবে হেরেও ‘ডি’ গ্রুপের তৃতীয় দল হিসেবে তাদের সঙ্গী হয়েছে চেক। আর স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে গ্রুপ রানার্স-আপ হয়েছে ক্রোয়েশিয়া। পরশু রাতে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে চেক প্রজাতন্ত্রকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে স্কটল্যান্ড নিজেদের মাঠ গ্লাসগোর হাম্পডেন পার্কে ৩-১ গোলে হেরে গেছে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়ার কাছে।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয়েছে ক্রোয়েশিয়া। একই পরিসংখ্যানে চেকের পয়েন্টও ৪। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তৃতীয় হয়েছে তারা। অন্যদিকে তিন ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে আসর থেকে ছিটকে গেছে স্কটল্যান্ড।

------
‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ায় পরের পর্বে ‘এফ’ গ্রুপের রানার্স-আপ দলের বিপক্ষে লড়বে ইংল্যান্ড। সে ক্ষেত্রে গ্রুপ অব ডেথের শক্তিশালী প্রতিপক্ষই পেতে যাচ্ছে দলটি। সে তুলনায় কিছুটা দুর্বল প্রতিপক্ষকে পেতে পারে ক্রোয়েশিয়া।

পরশু রাতের ম্যাচে তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত ইংল্যান্ড। লুক শর থ্রু বলে গোলরক্ষক থমাস ভাসলিককে একা পেয়ে গিয়েছিলেন রাহিম স্টার্লিং। গোলরক্ষকের মাথার ওপর দিয়ে ভলি করে লক্ষ্যভেদ করতে চেয়েছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। বল বারপোস্টে লেগে ফিরে আসে। তবে নয় মিনিট পর এই স্টার্লিংই ইংল্যান্ডকে গিয়ে দেন। ডান প্রান্ত থেকে জ্যাক গ্রিলিশের দারুণ এক ক্রসে লাফিয়ে হেড দিয়ে বল জালে পাঠান এই ম্যানচেস্টার সিটি তারকা।

২৬ মিনিটে অসাধারণ এক সেভ করেন ভাসলিক। হ্যারি ম্যাগুয়ারের বাড়ানো বল থেকে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নিয়েছিলেন অধিনায়ক হ্যারি কেন। কিন্তু দারুণ দক্ষতায় সে যাত্রায় দলকে রক্ষা করেন চেক গোলরক্ষক। দুই মিনিট পর সমতায় ফিরতে পারত চেক। থমাস হোলসের দূরপাল্লার বুলেট গতির শট ঝাঁপিয়ে ঠেকান ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

৩৫ মিনিটেও সুযোগ ছিল অতিথিদের। সতীর্থের ক্রসে জ্যাকুব জাঙ্কতোর ভলি ঠেকান শ। আলগা বল একেবারে ফাঁকায় পেয়ে যান থমাস সৌচেক। কিন্তু লক্ষ্যেই শট নিতে পারেননি এই ওয়েস্টহাম মিডফিল্ডার। ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধে অধিকাংশ সময় মাঝমাঠেই বল ঘোরাফেরা করে। যে কারণে জমাট কোনো আক্রমণ দেখা যায়নি। ৮৩তম মিনিটে সুযোগ ছিল চেকের। টমাস পেখার্তের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট না হলে সমতায় ফিরতে পারত চেক। তিন মিনিট পর চেকের জালে বল পাঠিয়েছিলেন বদলি খেলোয়াড় জর্ডান হেন্ডারসন। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়।

‘ডি’ গ্রুপের পয়েন্ট তালিকা

দেশ ম্যাচ জয় ড্র হার পয়েন্ট

ইংল্যান্ড ৩ ২ ১ ০ ৭

ক্রোয়েশিয়া ৩ ১ ১ ১ ৪

চেক প্রজাতন্ত্র ৩ ১ ১ ১ ৪

স্কটল্যান্ড ৩ ০ ১ ২ ১

ইংল্যান্ড ১

চেক প্রজাতন্ত্র ০

 

স্কটল্যান্ড ১

ক্রোয়েশিয়া ৩

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close