নিজস্ব প্রতিবেদক

  ২৯ এপ্রিল, ২০২৪

সরকার ও বেসরকারি সংগঠনের প্রচেষ্টায় ক্ষুধা ও দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে: স্বরাষ্ট্রমন্ত্রী

‘জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করবে ভবিষ্যতের রূপান্তর’- এ চেতনাকে ধারণ করে ৩৫ বছরপূর্তি উদযাপন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)’।

এ উপলক্ষে সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দিনব্যাপী সংলাপ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন ছিলো। আয়োজনে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আশা প্রকাশ করেন, সরকার ও বেসরকারি সংগঠনের সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে।

সকালে বেলুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করেন সংগঠনের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার। এরপর ভিডিওচিত্র প্রদর্শন ও ডিএসকে'র ৩৫ বছরের আর্জন নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, একটি গৌরবান্বিত মুক্তিসংগ্রামের ভেতর দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, মানবিক মূল্যবোধ, সম্মান, সমৃদ্ধ ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন বাংলাদেশে অসমতা, কুসংস্কার, জনগোষ্ঠী ধর্ম, বর্ণ, জাতি ও লিঙ্গভেদ এবং ক্ষুধা থাকবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

আলোচনায় অংশ নেন ডিএসকের নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহ, পিকেএসএফ’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, সাবেক রাষ্ট্রদূত ও অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক (নিবন্ধন ও নিরীক্ষা) মো. আনোয়ার হোসেন, ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক হাসিন জাহান, ব্রাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আবু আবদুল্লাহ মো. ওয়ালী উল্লাহ, ডিএসকে মহাসচিব অধ্যাপক ড. এ এস এম গোলাম মরতুজা ও ডিএসকে সদস্য মোছা. রেজিয়া বেগম প্রমূখ।

স্বাগত বক্তব্যে ডিএসকের নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহ বলেন, বিগত কয়েক দশক ধরেই বাংলাদেশের পরিবেশ বিপর্যস্ত হচ্ছে। পরিবেশ সংরক্ষণ ও সুরক্ষায় বাংলাদেশকে শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করতে হবে। পরিবেশ বিপর্যয় বন্ধ করতে হবে। বাংলাদশে প্রকৃতি ভিত্তিক, পদ্ধতি অনুসরণ করে জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করার চেষ্টা করতে হবে। নদ-নদী, খাল, বিল, হাওর, বাওর সুরক্ষিত রাখার জন্য ব্যবসায়িক দৃষ্টিভঙ্গীর পরিবর্তে প্রকৃতি ভিত্তিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।

বিকেলে দ্বিতীয় অধিবেশনে ‘কেমন বাংলাদেশ চাই’ শীর্ষক সংলাপে প্রধান অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার। সংগঠনের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. এবিএম আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য আরমা দত্ত, বিআইডিএস’র মহাপরিচালক অর্থনীতিবিদ বিনায়ক সেন, ডিএসকের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহার, নারী নেত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মাহফুজা খানম, ঢাকা ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক প্রকৌশলী উত্তম কুমার রায়, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সাবেক ব্যাংকার মামুন রশীদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের সহ-সভাপতি রাখী মং প্রমূখ।

অনুষ্ঠানে ডিএসকে’র দীর্ঘদিনের সমর্থক ব্র্যাক, ওয়াটার এইড, ওয়াটার ফার্স্ট ইন্টারন্যাশনাল, ইউনিসেফ, ঢাকা ওয়াসা ও পিকেএসএফসহ জাতীয় ও আন্তর্জাতিক সহযোগী সংস্থাকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননা প্রদান করা হয় সংগঠনের ৫ জন তারকা কর্মীকে। অনুষ্ঠানে ছিলো আদিবাসী শিল্পীদের নৃত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close