আবু তালহা তারীফ

  ১৯ জুলাই, ২০১৮

মতামত

আল্লাহর মেহমান এবং...

হাজি সাহেবরা আল্লাহর মেহমান। অনেক সময় এই মেহমানদের মিডিয়াতে কিংবা পত্রিকার পাতায় দেখা যায় রাস্তায় কাঁদতে। হজ করার উদ্দেশ্যে বের হয়ে তাদের হজ ক্যাম্পে বা রাস্তায় কান্নাকাটি অথবা মানববন্ধন ও মিছিল করতে দেখলে আমাদের লজ্জা হয়। অধীর অপেক্ষায় কাক্সিক্ষত ফ্লাইট পেলেও অনিশ্চয়তায় রয়েছেন অনেক হাজি। এখনো চিন্তায় তাদের ঘুম নষ্ট করে কর্মকর্তাদের কাছে গিয়ে জুতা ক্ষয় করে নিশ্চিত হচ্ছে না তাদের পছন্দের ফ্লাইটটি। স্বামী-স্ত্রী একই ফ্লাইটে স্বপ্নের হজ করতে যেতে পারবেন কি! রয়েছে সন্দেহ। হাজিদের কান্নার সঙ্গে রয়েছে হজ ব্যবস্থাপনার অবহেলা। হজ ব্যবস্থাপনার সঙ্গে অনেকগুলো পক্ষ জড়িত। সরকারের বিভিন্ন সংস্থা ও মন্ত্রণালয় যেমন ধর্ম, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, বাংলাদেশ বিমান, ট্রাভেল এজেন্সি, হাব, হজ অফিস। সব পক্ষের কাজের সুসমন্বয় না হওয়ায় হাজি সাহেবানদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। ভিসা পেতে বিলম্ব, ভিসার প্রিন্ট নিতে যান্ত্রিক ত্রুটি, হজ এজেন্সির প্রতারণা, হজ অফিসের কর্মকর্তাদের অবহেলা, বাংলাদেশ বিমান ও সৌদি ফ্লাইট বাতিল ইত্যাদির কারণে হজযাত্রীরা দুর্ভোগের শিকার হচ্ছেন। সম্মানিত হাজি সাহেবরা শুধু দেশেই অবহেলিত হয়ে প্রতারিত হচ্ছেন না। প্রাথমিক পর্যায়ে হাজি সাহেবরা এজেন্সি কর্মকর্তাদের চমকপ্রদ সেবাগুলোর কথা শুনে আকৃষ্ট হন। কিন্তু বাস্তবতাটা ভিন্ন। হাজিদের সৌদি আরবে পৌঁছানোর পর এজেন্সির কথার সঙ্গে কাজের কোনো মিল থাকে না। সেখানে অসংখ্য হাজি সাহেবকে দেখা যায় কাঁদতে। তারা সঠিক সময়ে খাবার পাচ্ছেন না। যে হোটেলে থাকার কথা বলে টাকা নিয়েছে, সেখানে না রেখে নিম্নমানের বাসস্থানে রাখার ব্যবস্থা করা হচ্ছে। সাতজন থাকতে পারে এমন রুমে রাখা হচ্ছে প্রায় বিশজনের মতো। তাদের জন্য থাকছে না পর্যাপ্ত গোসলের স্থান। হেরেম শরিফে ও মদিনার কাছে রাখার কথা বললেও এমন স্থানে রাখা হচ্ছে, যেখান থেকে এসে বাইতুল্লাহ শরিফে ও মসজিদে নববীতে নামাজ আদায় করা সম্ভব নয়। তা ছাড়া এজেন্সি কর্মকর্তারা অতিরিক্ত খরচ হয়েছে, আমাদের লস হচ্ছে ইত্যাদি কথা বলে আবার হাজি সাহেবদের কাছ থেকে বিভিন্ন অজুহাত দেখিয়ে অতিরিক্ত টাকা আদায় করে নিচ্ছেন। এমনকি হজ এজেন্সি অতিরিক্ত মুনাফার আশায় হাজিদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছেন। অনেক এজেন্সির বিরুদ্ধে হাজিদের কাছ থেকে টাকা নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে।

এ দেশের বেশির ভাগ হাজি অর্ধশিক্ষিত। এ কথা মনে রেখে তাদের উপযোগী সেবা নিশ্চিত করে হজ ব্যবস্থাপনায় বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার করতে হবে। হজ-সংক্রান্ত যাবতীয় সংবাদ যেমন মেডিকেল চেকআপের সময়, ফ্লাইট নম্বর, তারিখ ও সময় ইত্যাদি মোবাইলের মাধ্যমে হাজি সাহেবানদের জানানো প্রয়োজন হজ কর্তৃপক্ষের। হাজিদের উচিত আগে যারা হজ করতে গিয়েছিল, তাদের পরামর্শ গ্রহণ করে সঠিকভাবে হজে গমন করা হাজি সাহেবানগণকে উন্নত ও আন্তরিক সেবাদানের জন্য হজ সেবার নিয়োজিত সব পক্ষকে যতœবান হওয়া সবদিক থেকেই দায়িত্ব এবং কর্তব্য। আল্লাহর মেহমানকে নিজেদের ব্যবসায়ের উপলক্ষ মনে না করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য হজ সেবা প্রদানে নিয়োজিত সব পক্ষই হাজি সাহেব আন্তরিকতাপূর্ণ উন্নত সেবাদান, থাকা-খাওয়ার ব্যবস্থা, অপরিচিত স্থানগুলো দেখিয়ে দেওয়াটা সেই দায়িত্বে পড়ে। হাজিদের সেবা দানের জন্য দুই দেশে অধিকসংখ্যক তথ্যানুসন্ধান কেন্দ্র স্থাপন করাসহ যেখানে দক্ষ ও অভিজ্ঞ কর্মী সার্বক্ষণিক সেবা দান করলে তাদের চোখের পানি আর পড়তে দেখা যাবে না বলেই আমাদের বিশ্বাস।

খেদমতের নাম করে হাজিদের জিম্মি করে অর্থ আদায় করা সম্পূর্ণ অবৈধ। আমি খেদমত করব বলেই হাজি সাহেব আমার কাছে এসেছেন। খেদমত করা হলো আমার দায়িত্ব। কিয়ামতের দিন আল্লাহ প্রত্যেকের দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসিত করবেন। হজ ব্যবস্থাপনা সুন্দর করতে সরকারকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। একদিকে সরকারি ব্যবস্থাপনার মান, দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধি করতে হবে। হজ সেবার নিয়োজিত এজেন্সিগুলোকে কড়া নজরদারিতে রাখতে হবে। এজেন্সিরা হাজিদের যেসব সুবিধার কথা বলে তা লিখিতভাবে চুক্তি আকারে থাকতে হবে। সরকার দুই দেশে একটি মনিটরিং সেল গঠন করবেন। নীতিমালা লঙ্ঘনকারী, প্রতারণাকারী ও চুক্তিতে উল্লিখিত সুবিধাগুলো যদি প্রদান না করে, হাজিরা সরকারি মনিটরিং সেলে অভিযোগ দেবেন। হাজি সাহেবদের অভিযোগের আলোকে যদি সরকার শাস্তি ও জরিমানা করে, তাহলে অনেকাংশে হাজি সাহেবদের সঙ্গে প্রতারণা বন্ধ হবে। হাজি সাহেবরা যেসব সমস্যায় পড়ছেন, তা চিহ্নিত করে প্রিন্ট মিডিয়া ইলেকট্র্রনিকস মিডিয়ার মাধ্যমে হাজি সাহেবদের জানিয়ে তাদের সচেতন করা যেতে পারে। আমাদের দেশে অসংখ্য হাজি সাহেব হজ করতে যান, আমি আমার দেশের সরকারের কাছে হজ মন্ত্রণালয় করার জন্য আবেদন করছি। বিভন্ন সংস্থা ও মন্ত্রণালয় যেমন ধর্ম, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, বাংলাদেশ বিমান, ট্রাভেল এজেন্সি, হাব, হজ অফিসে কিছু কর্মকর্তার দ্বারা অবহেলিত না হয়ে হজ মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারিভাবে এ দেশের হাজি সাহেবরা হজ করতে যাবেন বলে আমার বিশ্বাস।

লেখক : প্রাবন্ধিক ও কলামিস্ট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist