reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জানুয়ারি, ২০২৪

পরিবারের অনুপ্রেরণায় বিসিএস ক্যাডার হলেন বিজয়

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের হাসানুজ্জামান বিজয়। তিনি শুধু নামে না কাজেও নিজেকে প্রমাণ করেছেন বিজয়ী হিসেবে। সম্প্রতি ৪৩তম বিসিএসে শিক্ষা ক্যাডারদের তালিকায় নিজের নামও যুক্ত করেছেন গৌরবের সঙ্গে। তিনি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার গোবরগাড়া গ্রামের রেজাউল-হালিমা দম্পতির একমাত্র সন্তান। তবে এ সফলতা অর্জন তার জন্য খুব একটা মসৃণ ছিল না। নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তান হওয়ায় নানা প্রতিকূলতার মধ্য দিয়ে এ সাফল্যের ছোঁয়া পেয়েছেন তিনি। তার জন্মের আগেই নদীভাঙনে বসবাসের ক্ষুদ্র আশ্রয়স্থলসহ তার পিতার সব জায়গা-জমি বিলীন হয়ে যায় নদীতে। তাই তার জীবনকাল কেটে যায় নানাবাড়িতে। নানাবাড়িই হয়ে যায় নিজের বাড়ি। আপন ভেবে নেয় নানার আত্মীয়স্বজনও। তার এই দুঃসাহসিক যাত্রায় সফলতা অর্জনের গল্প তুলে ধরেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নজরুল ইসলাম

হাসানুজ্জামান বিজয় নানা চড়াই-উতরাই পেরিয়ে ২০০৮ সালে সিলেট ক্যাডেট কলেজে ভর্তি হওয়ার সুযোগ পান। সেখান থেকে তিনি যথাক্রমে ২০১২ ও ২০১৪ সালে এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন। পরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতক (সম্মান) ও মাস্টার্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিএএফওর অডিটর হিসেবে কর্মরত আছেন।

বিসিএস ক্যাডার হয়ে অনুভূতি সম্পর্কে বিজয় বলেন, ৪৩তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছি। নামের সঙ্গে একটি নতুন পরিচয় যোগ হয়েছে। অনুভূতি মুখের ভাষায় প্রকাশ করার মতো না। তবে এটাই আমার শেষ প্রচেষ্টা নয়। জীবনে এখনো অনেক অর্জনের বাকি রয়েছে। এটা সফলতার মাপকাঠিও নয়। নিজেকে এখনো ব্যর্থ মানুষ হিসেবে গণ্য করি। অনেক কিছু করার স্বপ্ন দেখি। তার পরও আপাতত এই অর্জনটা উপভোগ করছি। বিসিএস প্রস্তুতির বিষয়ে হাসানুজ্জামান বিজয় জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় বিসিএসের চিন্তা মাথায় এলো। সেই ভাবনা থেকে ইংরেজি বিভাগে ভর্তি হয়েছিলাম। কারণ দীর্ঘ সময় ধরে ইংরেজি চর্চা করতে থাকলে ইংরেজির লিখিত পরীক্ষায় তুলনামূলক অনেক এগিয়ে থাকা যাবে। তিনি জানান, আমার মেজো মামা বিসিএস ক্যাডার হওয়ায় ক্যাডেট কলেজে থাকাকালেই বিসিএসের প্রতি আগ্রহ জন্মে। বলতে পারি, তিনি আমার প্রথম অনুপ্রেরণা। এ সফলতার পেছনে বাবা-মা ও স্ত্রীর যথেষ্ট অনুপ্রেরণা ও ভরসা ছিল। তিনি আরো জানান, সময় করে বা ঘণ্টা ধরে পড়াশোনা করার অভ্যাস ছিল না। উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগের ছাত্র হওয়ায় অনার্সের ১ম বর্ষ থেকে গণিত, রসায়ন, পদার্থ ও জীববিজ্ঞান বিষয়ে টিউশনি করতাম। তাই বিসিএস গণিত ও বিজ্ঞানের ওপর মৌলিক ধারণা ছিল। তাই সাধারণ জ্ঞান ও বাংলার ওপর বেশি নজর দিতাম। তৃতীয় বর্ষের শেষের দিক থেকে বিসিএস প্রস্তুতি শুরু করি। এরপর কোচিংয়ে ভর্তি হই। মাস্টার্স চলাকালে কোভিড-১৯ কারণে ক্যাম্পাস বন্ধ হয়ে যায়। এ সময়টা কাজ লাগাই।

এ স্বপ্ন পূরণে প্রতিবন্ধকতার বিষয়ে বিজয় বলেন, প্রস্তুতি চলাকালে সে রকম কোনো প্রতিবন্ধকতার মুখোমুখি হয়নি। তবে কলেজে থাকাকালে কিছুটা আর্থিক সংকটের মুখোমুখি হয়েছি। তাই ওল্ড ক্যাডেট অ্যাসোসিয়েশন অব সিলেট (ওকাস) নামক সংগঠন থেকে তহবিলের ব্যবস্থা করা হয়। আলহামদুলিল্লাহ, ওই সহায়তা দিয়ে কলেজ জীবন সম্পন্ন করি। উচ্চমাধ্যমিকের পর নৌবাহিনীর অফিসার হওয়ার স্বপ্ন দেখতাম। তবে এ যাত্রায় ব্যর্থ হলাম।

ভবিষ্যৎ বিসিএস ইচ্ছুকদের উদ্দেশে বিজয় বলেন, বিসিএস অনেক ধৈর্য, ত্যাগ-তিতিক্ষার যাত্রা। যার জন্য স্বপ্ন লালন করতে হয় আর বাস্তবায়নের জন্য ঘুম ও বিশ্রামকে না বলতে হয়। বিসিএস ইচ্ছুকদের সব বিষয়ে বেসিক ক্লিয়ার থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটা না থাকলে ৬ মাস বা ১ বছর পড়ে সফল হওয়া দুঃসাধ্য। তাই বিশ্ববিদ্যালয়ের জীবনের শুরু থেকে স্ব-বিভাগে ভালো ফলাফলের পাশাপাশি বিসিএস নিয়ে ভাবা ও বেসিক মজবুত করা উচিত। আর এ মরুপথ গমনে লেগে থাকার মানসিকতা লালন করতে হবে। সব বিষয়ে বিশেষ করে গণিত ও ইংরেজিতে বেসিক মজবুত থাকা অত্যন্ত জরুরি। নিজের স্ট্রং জোনে বেশি আউটপুট বের করা উচিত। প্রিলির জন্য প্রস্তুতির পাশাপাশি জব সলুশন ব্যাখ্যাসহ অধ্যয়ন করা। বেশি বেশি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা অংশগ্রহণ করা। লিখিত পরীক্ষার জন্য দ্রুত লেখার নিয়মিত চর্চা করা। বাংলা ও ইংরেজিতে ফ্রি-হ্যান্ড লেখার চর্চা বেশি বেশি করা। যেকোনো লিখিত মডেল পরীক্ষাগুলোকে আত্মবিশ্বাসের সঙ্গে অংশগ্রহণ করা। ভাইভার জন্য পাবলিক স্পিকিং একটা গুরুত্বপূর্ণ বিষয়। তাই যেখানে সুযোগ পাবে সেখানে স্পিকিং চর্চা করা উচিত। সর্বোপরি নিয়মিত পত্রিকা অধ্যয়ন করা উচিত।

ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে তিনি বলেন, যে ক্যাডার পদায়ন হয়েছি তাতে যোগ দেওয়া। তবে আরো তিনটি বিসিএস দেওয়ার সুযোগ আছে সেগুলোও দিতে চাই। অন্য ক্যাডারে যাওয়ার পরিকল্পনাও আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close