ধামরাই (ঢাকা) প্রতিনিধি

  ০২ মে, ২০২৪

ইটভাটার আগুনের তাপে কৃষকের ধান পুড়ে নষ্ট

ছবি: প্রতিদিনের সংবাদ

ঢাকার ধামরাইয়ে ইটভাটার আগুনের তাপে পাশে থাকা কৃষকের জমির ধান নষ্ট হওয়ার অভিযোগ উঠেছে। ওই ভাটার মালিক উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. আব্দুল লতিফের। আগুনের তেজস্ক্রিয়তায় পাশের বাউখন্ড ও বড়নারায়নপুর গ্রামের কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে অভিযোগ কৃষকদের।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বড়নারায়নপুর গ্রামে কৃষি জমির উপর মর্ডাণ ব্রিকস কোম্পানী নামে একটি ইটভাটা নির্মাণ করা হয়েছে। ইটভাটার চারপাশে রয়েছে ফসলের জমি। ভাটার আগুনের তাপে পাশের জমির ধান খেত গুলি পুড়ে লালচে রঙ ধারণ করেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন ফলজের গাছপালা ও সবজির খেত।

স্থানীয়রা জানান, প্রায় দশ বছর আগে বড়নারায়নপুর গ্রামে ইটভাটাটি নির্মাণ করা হয়েছিল। পরে ভাটাটি হাত বদল হওয়ায় এর নাম পরিবর্তন করে দেওয়া হয় মর্ডাণ ব্রিকস। এরপর আবার হাত বদল হলেও পর্যন্ত ইটভাটার নাম পরিবর্তন না করে আগের নামে পরিচালনা করছে বর্তমান মালিক উপজেলা চেয়ারম্যান প্রার্থী মো. আব্দুল লতিফ। তারা আরও জানান, ইটভাটার ২০০ ফুট দুরুত্বের মধ্যে রয়েছে ঘনবসতি বাজার, তার পাশেই রয়েছে মাদরাসা, মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান। ভাটাটি অনুমোদন না থাকায় এর আগে পরিবেশ অধিদপ্তরের লোকজন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ভেঙে গুড়িয়ে দিয়ে ছিল। জনবসতি এলাকায় ভাটাটি বন্ধের দাবি স্থানীয় বাসিন্দাদের।

কৃষক মো. বাচ্চু মিয়া বলেন, আমি ৩৫ শতাংশ জমিতে ধান চাষ করেছি। কিন্তু একমোঠ ধানও ঘরে তুলতে পারবো না। মর্ডাণ ব্রিকস ইটভাটার আগুনে ধান খেত ঝলছে যাওয়া খড় গুলিও গরু খেতে চায় না। আরেক কৃষক সিদ্দিক মিয়া বলেন, আমি অনেক কষ্ট করে ধার দেনা করে আমার শেষ সম্বল টুকুর ধান চাষ করে ছিলাম। সেই ধান পাকার আগেই ভাটার আগুনের তাপে নষ্ট হয়ে গেল।

এদিকে মর্ডাণ ব্রিকসের দায়িত্বে থাকা ম্যানেজার মো. ফারুক হোসেন বলেন, ভাটার আগুনের তাপে কৃষকের জমির ধান পুড়ে গেছে কথা সত্য। আমি নিজে গিয়ে দেখেছি এবং মালিককে বিষয়টা জানিয়েছি। এ বিষয়ে মালিক মো. আব্দুল লতিফের মুঠো ফোনে কথা হলে তিনি এখন মিটিংয়ে আছেন, পরে কথা বলবেল বলে ফোন কেটে দেন।

ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুর রহমান জানান, তিনি জানেন জমির ধান ইটভাটার আগুনের তাপে নষ্ট হয়েছে। বিষয়টি তিনি ইউএনও কে জানিয়েছেন।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খান মোহাম্মদ আব্দুল আল মামুন জানান, অভিযোগ পেলে ইটভাটার বিরুদ্ধে আইগত ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকার ধামরাই,ইটভাটার আগুনের তাপ,জমির ধান পুড়ে নষ্ট,বাউখন্ড ও বড়নারায়নপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close