প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২৪

ফলাফল ‘শূন্য’ ব্লিঙ্কেনের মধ্যপ্রাচ্য সফর

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ৭ অক্টোবর থেকে নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। এ সময়ের মধ্যে চারবার ইসরায়েলসহ মধ্যপ্রাচ্য সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সপ্তাহে সর্বশেষ সফর করেছেন তিনি। তবে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ ও ইসরায়েল সফর করেও তেমন কোনো ফল বয়ে আনতে পারেননি বলে মনে করছেন বিশ্লেষকরা।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ইসরায়েল থেকে পশ্চিমতীর এবং তারপর বাহরাইন ভ্রমণ করেন। এটি তার সর্বশেষ মধ্যপ্রাচ্যের সফরের শেষ অংশ ছিল। এর আগে তিনি তুরস্ক, গ্রিস, জর্ডান, কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব ও মিসর সফর করেন।

বরাবরের মতো ব্লিঙ্কেনের এই সফরে বেশির ভাগ মনোযোগ ছিল ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের দিকে। ইসরায়েলকে থামাতে দেশটি কী পদক্ষেপ নেয়, সেটি জানতে সবাই আগ্রহী। কারণ ইসরায়েলের নির্বিচারে হামলায় ২৩ হাজার ৩৫৭ জনের মৃত্যু হয়েছে গাজায়। সেখানে একের পর এক মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে ইসরায়েলি সেনারা। এমন উদ্বেগের মধ্যে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ দেখতে চায় বিশ্ব।

মঙ্গলবার তেল আবিবে দাঁড়িয়ে ব্লিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও বাইডেন প্রশাসন ইসরায়েলের সঙ্গে আছে। তবে তিনি ইসরায়েলকে গাজায় বেসামরিক হতাহতের বিষয়টি নিয়ে সতর্ক করেন। তিনি বলেন, সেখানে বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি রয়ে গেছে।

বিশ্লেষকরা ব্লিঙ্কেনের সর্বশেষ সফরকে ‘মুখরক্ষার সফর’ হিসেবে অভিহিত করেছেন। কারণ গাজায় হামলার শুরু থেকেই ইসরায়েলের ওপর প্রভাব বিস্তার করতে এবং বাস্তবে কোনো পদক্ষেপের বিষয়ে ব্যর্থ হয়েছেন ব্লিঙ্কেন। এরপর তিনি একটি সূক্ষ্ম লাইনে হাঁটতে চেয়েছিলেন। মঙ্গলবার তেল আবিবে ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, আমরা এই যুদ্ধ যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে চাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close