নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২২

কর্মশালায় কৃষিমন্ত্রী

ধান উৎপাদনে গুরুত্ব বেশি

প্রযুক্তি উদ্ভাবন করে বসে না থেকে, তা দ্রুত মাঠে ছড়িয়ে দিয়ে কৃষকের নিকট জনপ্রিয় করতে বিজ্ঞানী, গবেষক, সম্প্রসারণকর্মীসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী মো. আবদুুর রাজ্জাক। তিনি বলেছেন, সম্প্রতি ধানসহ বিভিন্ন ফসলের অনেক উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। যেমন- ব্রি উদ্ভাবিত ৮৯ ও ৯২ বোরো জাতের ধানের উৎপাদন প্রতি শতাংশে প্রায় এক মণ। বিনা-১১ আমনের স্বল্প জীবনকালের ধান উদ্ভাবন করেছে। ফলে আমন ও বোরো মৌসুমে সরিষা আবাদ সম্ভব হচ্ছে, এটি একটি অতিরিক্ত ফসল ও নতুন শস্যবিন্যাস। লবণাক্তসহিষ্ণু ধানের জাত উদ্ভাবন হয়েছে। উপকূলে প্রায় দুই মিলিয়ন হেক্টর লবণাক্ত জমি রয়েছে। সেখানে লবণাক্তসহিষ্ণু ধানের চাষ করে বছরে দুটি ফসল করা সম্ভব।

গতকাল সোমবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বিএআরসির অধীন এনএটিপি প্রকল্পের আওতায় উদ্ভাবিত প্রযুক্তিগুলোর যাচাই কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন মন্ত্রী।

ক্রাশ প্রোগ্রাম বা সময়াবদ্ধ সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে এসব জাত ও প্রযুক্তিকে মাঠে ছড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, আগামী বোরো, আউশ, আমন মৌসুমে দেশের কোথায়, কতটুকু জমিতে আবাদ করতে চাই, দ্রুত তা সুনির্দিষ্ট করতে হবে। আমরা এবার বোরোতে ব্রিধান ৮৯ ও ৯২ এবং আমনে বিনা-১১ দেশের কৃষকরা যা উৎপাদন করবে সবটুকু বীজ হিসেবে কিনে নেব, যাতে বীজ সংকট না হয়। চাষিদের বিনামূল্যে বীজ দেওয়া হবে, সারের দাম আরো কমিয়ে দেওয়া হবে। আপনারা প্রযুক্তিকে কৃষকের কাছে নিয়ে যান, তাদের উৎসাহিত করুন। কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, বিএআরসির চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ বক্তব্য দেন।

এদিকে নির্বাচন কমিশন গঠন আইন নিয়ে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুুর রাজ্জাক বলেন, ‘দেশে ৫০ বছর নির্বাচন কমিশন গঠন করার জন্য আইন ছিল না। বর্তমান সরকার সেই আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। অথচ একদল বুদ্ধিজীবী- বিশেষজ্ঞ বলছে তড়িঘড়ি করে আইন করলে ভালো হবে না। আমি তাদের বলব, আইনের দুর্বলতা কোথায়, সমস্যা কোথায় সেটি আপনারা দ্রুত তড়িঘড়ি করে বের করেন ও তুলে ধরেন। সময় কম এ অজুহাত না দিয়ে আইন প্রণয়নে গঠনমূলক মতামত দিন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close