প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ মার্চ, ২০১৯

৭১-এ পাকিস্তানের বিপক্ষে ভারতকে অস্ত্র দিয়েছিল ইসরায়েল

গোল্ডা মেয়ারকে বলা হতো ইসরায়েলের দাদি মা। পুরোনো আমলের যে রকম স্কার্ট আর কোট পরতেন নারীরা, গোল্ডা মেয়ারেরও পছন্দ ছিল সে রকমটাই। সব সময়ে কালো জুতা পরতেন তিনি। আর সঙ্গে থাকত পুরোনো একটা হ্যান্ড ব্যাগ। ‘চেন স্মোকার’ ছিলেন গোল্ডা মেয়ার। ফিল্টার ছাড়া সিগারেট খেতেন একের পর এক। রান্নাঘরে চা পান করতে করতে মানুষের সঙ্গে দেখা করতেন। চা-টাও নিজে বানাতেই পছন্দ করতেন তিনি। তবে হাতে কখনো লেডিজ ঘড়ি পড়তেন না। পুরুষদের ঘড়িই দেখা যেত তার কবজিতে।

ইসরায়েলের প্রথম প্রধানমন্ত্রী ডেভিড বেন-গুড়িয়ো মন্তব্য করতেন, গোল্ডা মেয়ার তার মন্ত্রীসভায় একমাত্র ‘পুরুষ’। অন্য নারীদের হয়তো এ রকম একটা কমপ্লিমেন্ট শুনতে ভালোই লাগত, তবে গোল্ডা মেয়ার প্রধানমন্ত্রীর এই কথাটা শুনলেই দাঁতে দাঁত পিষতেন। তিনি সব সময়ে বিশ্বাস করতেন যেকোনো কাজের ব্যাপারে সে নারী না পুরুষ এটা কখনই বিবেচ্য হতে পারে না। গোল্ডা মেয়ারের জন্ম হয়েছিল ১৮৯৮ সালে, ৩ মে। ইউক্রেনের রাজধানী কিয়েভে। বিবিসির এক প্রতিবেদনে গতকাল শনিবার এ খবর জানানো হয়।

১৯৪৮ সালে ইসরায়েলের স্বাধীনতা ঘোষণাপত্রে যারা স্বাক্ষর করেছিলেন, গোল্ডা মেয়ার ছিলেন তাদের অন্যতম। ১৯৫৬ সালে ইসরায়েলের বিদেশমন্ত্রী হয়েছিলেন তিনি। তবে ১৯৬৫ তে সক্রিয় রাজনীতি থেকে নিজেকে সরিয়ে নেন। তবে বছর চারেক পরে ১৯৬৯ সালে ইসরায়েলের তৃতীয় প্রধানমন্ত্রী লেওয়াই এশকালের মৃত্যুর পরে তাকে পুনরায় রাজনীতিতে ফিরিয়ে নিয়ে এসে প্রধানমন্ত্রী করা হয়।

১৯৭১-এ যখন পাকিস্তানের সঙ্গে যুদ্ধে নামল ভারত, তখন ইসরায়েল আর ভারতের মধ্যে কোনো রকম রাজনৈতিক সম্পর্ক ছিল না। উল্টো দিকে ইসরায়েলের সবচেয়ে কাছের মিত্র রাষ্ট্র আমেরিকা সাহায্য করছিল পাকিস্তানকে। আমেরিকার সাংবাদিক গ্যারি জে বাস যুদ্ধের অনেক পরে দিল্লির নেহেরু লাইব্রেরিতে রাখা ‘হকসার পেপার্স’ নামে পরিচিত নথি ঘাঁটতে গিয়ে উদ্ধার করেন না জানা কিছু তথ্য।

এই সাংবাদিক লিখেছেন, ‘ইসরায়েলের প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ার গোপনে কিছু অস্ত্র আর মর্টার পাঠিয়েছিলেন ভারতের কাছে। ইসরায়েলি অস্ত্র বিক্রেতা শ্লোমো জবলুদোউইক্সের মাধ্যমে গোটা প্রক্রিয়াটা সম্পন্ন হয়েছিল। ওই অস্ত্র সম্ভারের সঙ্গে ইসরায়েলের কিছু অস্ত্র প্রশিক্ষকও ভারতে এসেছিলেন সেই সময়ে। ইন্দিরা গান্ধীর প্রধান সচিব পি এন হাকসার আরো অস্ত্র পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন। গোল্ডা মেয়ার তাকে আশ্বস্ত করেছিলেন যে ওই সাহায্য জারি থাকবে।’ পরে প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের আমলে ভারত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close