শরীয়তপুর প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০২৪

ওঝার কাছে সময় নষ্ট, সাপে কাটা রোগীর মৃত্যু

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার সখিপুর ইউনিয়নের ইমামুল বেপারী সাপের দর্শনে মারা গেছেন। সাপে কাটা এ রোগীকে তার স্বজনরা প্রথমে ওঝার কাছে নেন। সেখানে রোগীর অবস্থা আশঙ্কাজনক হলে তাকে শরীয়তপুর হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, হাসপাতালে আনতে দেরি করায় রোগীর মৃত্যু হয়েছে। ইমামুল বেপারী (৩৪) শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার সখিপুর ইউনিয়নের আনু সরকারকান্দি গ্রামের বাসিন্দা ছিলেন।

মৃতের পরিবার বলেছে, সাপে কাটার পর তারা প্রথমে রোগীকে ওঝার (সাপুড়ে) কাছে নিয়ে যান। কিন্তু, সেখানে অবস্থার উন্নতি না হওয়ায় প্রায় দুই ঘণ্টা পর হাসপাতালে নেওয়া হয় রোগীকে। দেরি করে হাসপাতালে আনা ও অ্যান্টিভেনম দিতে দেরি করায় রোগীকে বাঁচানো সম্ভব হয়নি। গত বৃহস্পতিবার রাত ৮টায় তাকে সাপে কাটার পর প্রথমে স্থানীয় এক ওঝার কাছে নিয়ে যায় পরিবারের সদস্যরা। অবস্থার অবনতি হলে তাকে রাত ১০টায় শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের আরএমও ডা. মিতু আকতার প্রতিদিনের সংবাদকে বলেন, ‘সাপে কাটা ওই যুবককে ওঝার কাছে নিয়ে সময় নষ্ট করার পর রাত ১০টায় হাসপাতালে আনা হয়। জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা দেন। পরে তাকে অ্যান্টিভেনম দেওয়ার সিদ্ধান্ত নেই।’ এর মধ্যে রোগীর পরিবার অ্যান্টিভেনম দেওয়াতে প্রথমে আগ্রহী হচ্ছিল না। পরে যখন তারা রাজি হয়, ততক্ষণে রোগীর অবস্থা খুবই খারাপ পর্যায়ে চলে যায়। অ্যান্টিভেনম পুশ করার সময় রোগী মারা যান,’বলেন তিনি। মৃতের ভাই রেজাউল বেপারীর সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমার ভাইকে সাপে কাটার পর প্রথমে তাকে আমরা স্থানীয় এক ওঝার কাছে নিয়ে যাই। পরে অবস্থার অবনতি হলে রাত ১০টার দিকে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে যাই। সেখানে চিকিৎসা চলাকালীন সময় ডাক্তার বলেন, আমার ভাই মারা গেছেন। পরে আর একবার নিশ্চিত হওয়ার জন্য ভাইকে শুক্রবার সকালে চাঁদপুর হাসপাতালে নিয়ে যাই। সেখানেও তারা তাকে মৃত ঘোষণা করেন,’ বলেন তিনি।

ডা. মিতু আকতার বলেন, ‘এ রোগী মারা যাওয়ার পেছনে তার পরিবারের অবহেলা ও অজ্ঞতা অনেকাংশে দায়ী। কাউকে বিষাক্ত সাপে কাটলে হাসপাতালে নিয়ে এসে অ্যান্টিভেনম পুশ করতে হবে। এভাবে আমরা চারজন সাপে কাটা রোগীকে সুস্থ করেছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close