সংসদ প্রতিবেদক

  ০৭ মে, ২০২৪

উপকূলে অনাবাদি জমি আবাদ করা হবে : কৃষিমন্ত্রী

উপকূলে লবণাক্ততার কারণে অনাবাদি থাকা জমিকে আবাদযোগ্য করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আবদুস শহীদ। তিনি সংসদকে জানান, লবণাক্ততা কারণে যেসব জমি অনাবাদি রয়েছে তা আবাদের আওতায় আনতে উপকূলের জমিতে লবণ পানির অনুপ্রবেশ বন্ধ করতে হবে।

সরকারি খাল ইজারামুক্ত ও ভরাট হওয়া খাল খনন করে মিষ্টি সেচ পানির আধার সৃষ্টি করতে হবে। স্থায়ী বেড়িবাঁধের ব্যবস্থা করতে হবে। প্রকল্পের মাধ্যমে মিনি পুকুর খনন করতে হবে। লবণাক্ত সহনশীল জাতের ধান চাষ বাড়াতে হবে। গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে খুলনা-৬ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য মো. রশীদুজ্জামান এ সক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন। তিনি বলেন, ‘কৃষিমন্ত্রী মহোদয় অনুগ্রহ করিয়া আমার নির্বাচনী এলাকা খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলা একদা খাদ্য উদ্বৃত্ত এলাকা হিসেবে প্রসিদ্ধ ছিল। লবণাক্ততার কারণে যেসব জমি অনাবাদি রহিয়াছে। এসব জমি আবাদযোগ্য করিবার কোনো পরিকল্পনা সরকারের আছে কি না?’

একই প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী জানান, লবণাক্ততার কারণে অনাবাদি জমি আবাদযোগ্য করার লক্ষ্যে বিএডিসির মাধ্যমে ২০২৩-২৪ বর্ষে খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলায় ৫৩১ দশমিক ৫ টন বীজ এবং কৃষকদের চাহিদা অনুযায়ী টিএসপি, এমওপি ও ডিএপি সার সরবরাহ করা হয়েছে। এ ছাড়া বিএডিসিসহ কয়েকটি সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টনার’ প্রকল্প থেকে কয়রা ও পাইকগাছা উপজেলায় ফসল এবং সেচ উভয় সেক্টরে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close