reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মে, ২০২৪

বিড়াল পেল ডি. লিট উপাধি

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় কুকুরের সম্মানসূচক ‘ডক্টরেট’ ডিগ্রি লাভের তিন বছর পর এবার একটি বিড়ালকে ‘ডক্টরেট অব লিটারেচার’ (ডি. লিট) উপাধিতে ভূষিত করেছে।xভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ছাত্রদের স্নাতক অনুষ্ঠানে বিড়ালটিকে এই ডিগ্রি দেওয়া হয়।

বিড়ালটির নাম ম্যাক্স।

এই বিড়ালটিকে তার ইঁদুর শিকারের দক্ষতার জন্য নয় বরং সাহচর্যের জন্যই স্বীকৃতি দিয়েছে ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ক্যাসেলটন ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফেসবুকে এক পোস্টে বলেছে, ‘ম্যাক্স দ্য ক্যাট, অনেক বছর ধরেই ক্যাসেলটন পরিবারের একজন আদুরে সদস্য।’

এর আগে ২০২০ সালে ভার্জিনিয়া টেকের কলেজ অব ভেটেরিনারি মেডিসিনে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পায় মুস নামে একটি কুকুর। ল্যাব্রাডর রিট্রিভার, কুক কাউন্সেলিং সেন্টারের ৮ বছর বয়সী ‘থেরাপি’ কুকুরটি ২০১৪ সাল থেকে ভার্জিনিয়া টেকের সঙ্গে ছিল। স্কুলের চারটি থেরাপি প্রাণীর একজন এবং মানসিক স্বাস্থ্য সচেতনতার জন্য দূত ছিল এ কুকুরটি।

ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসের প্রবেশদ্বারের পাশ দিয়ে বয়ে যাওয়া রাস্তার পাশেই বাস করে এক পরিবার। সেই পরিবারেরই পোষা বিড়ালটি।

বিড়ালের মালিক অ্যাশলে ডো বলেন, ‘বিড়ালটি ঠিক করেছে সে ক্যাম্পাসে যাবে। এরপর থেকেই সে কলেজের শিক্ষার্থীদের সঙ্গে আড্ডা দিতে শুরু করে। আর শিক্ষার্থীরাও তাকে আদর করতে শুরু করে।’

বিড়ালটি প্রায় চার বছর ধরে ক্যাম্পাসে আসা যাওয়া করছে। বিড়ালটিকে পথের ধারে শুয়ে থাকতে দেখলেই সবাই তার সঙ্গে সেলফি নেয়।

এমনকি সাবেক ছাত্ররাও যখনই ক্যাম্পাসে আসেন তারা তখনই বিড়ালটির খোঁজ নিতে তার মালিক ডো’র কাছে যান। ডো তাদের কাছে বিড়ালটির মা হিসেবেই বেশি পরিচিত।

তবে বিড়াল ম্যাক্সের ডিগ্রিটি তার মালিক ডো’কে দেওয়া হবে। কারণ বিশ্ববিদ্যালয়ের স্নাতক অনুষ্ঠানে বিড়ালকে আমন্ত্রণ জানানোর নিয়ম নেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিড়াল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close