reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মে, ২০২৪

বেলারুশ সীমান্ত

নিরাপত্তা জোরদারে বড় বিনিয়োগের পথে পোল্যান্ড

বেলারুশের সঙ্গে পূর্ব সীমান্তে নিরাপত্তা জোরদারের জন্য ২ দশমিক ৫৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে পোল্যান্ড। রাশিয়া ও বেলারুশের হুমকি মোকাবিলায় দেশটির প্রতিরক্ষাব্যবস্থা জোরদার করার জন্য এই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার জানিয়েছেন প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

২০২১ সাল থেকে অভিবাসীদের ইউরোপে প্রবেশে বেলারুশের সঙ্গে পোল্যান্ড সীমান্ত গুরুত্বপূর্ণ অঞ্চল হয়ে উঠেছে। রুশ মিত্র বেলারুশ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মানুষদের নিজেদের ভূখণ্ড দিয়ে পোল্যান্ডে প্রবেশে উৎসাহিত করছে। যা ইউরোপে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশের একটি নতুন অনানুষ্ঠানিক রুট তৈরি করেছে। এই পদক্ষেপ নেওয়ায় ইউরোপীয় ইউনিয়ন বলছিল, সংকট সৃষ্টি করতে এই উদ্যোগ নিয়েছে বেলারুশ।

২০২২ সালে ইউক্রেনে রুশ আক্রমণের পর থেকেই রাশিয়া-পোল্যান্ড সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। তাই প্রতিরক্ষা ব্যয় বাড়িয়েছে পোল্যান্ড। দেশকে অস্থিতিশীল করার প্রচেষ্টার জন্য রাশিয়া ও বেলারুশকে অভিযুক্ত করেছে পোলিশ সরকার।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, আমাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ২ দশমিক৫৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। বিশেষ করে পূর্ব সীমান্তের নিরাপত্তার জন্য।

কোন ধরনের প্রতিরক্ষা তৈরি করা হবে, তার বিস্তারিত না জানিয়ে তিনি বলেন, একটি সুরক্ষিত সীমান্ত নির্মাণের জন্য একটি বড় প্রকল্প শুরু করছি। যার মধ্যে একটি প্রতিরক্ষাব্যবস্থার পাশাপাশি সীমান্ত ব্যবস্থাপনা ও পরিবেশগত বিষয় রয়েছে, যা শত্রুদের সীমান্ত অতিক্রম করতে বাধা দেবে।

অবৈধ অভিবাসন ঠেকানোর জন্য পোলিশ-বেলারুশিয়ান সীমান্তে একটি বেষ্টনী তৈরি করেছিল পূর্ববর্তী সরকার। যা ১৮০ কিলোমিটার দীর্ঘ এবং ৫ দশমিক ৫ মিটার উঁচু ছিল। এই সীমান্ত বেষ্টনীতে নজরদারি ক্যামেরা ও সেন্সর আছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেলারুশ সীমান্ত,নিরাপত্তা,পোল্যান্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close