reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০২৪

রাফায় মৃত্যু ঝুঁকিতে ৬ লাখ শিশু

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ২০০ দিনেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে। এবার নতুন করে রাফা শহরে যুদ্ধ শুরু করেছে ইসরাইল সেনাবাহিনী। এতে প্রায় ৬ লাখ শিশু মৃত্যু ঝুঁকিতে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল।

ভারতীয় বার্তাসংস্থা এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা এক বিবৃতিতে জানায়, রাফায় স্থল অভিযানের জন্য এখানকার শিশু এবং বেসামরিকদের মধ্যে বিপর্যয় নেমে আসবে। এ অভিযানে তাদের বেঁচে থাকার জন্য যেসব মৌলিক সেবা এবং অবকাঠামো অবশিষ্ট আছে, তাও ধ্বংস হয়ে যাবে।

সংস্থাটি আরও জানায়, গাজার তরুণ সমাজ মৃত্যুর দ্বারপ্রান্তে। এ যুদ্ধে গাজায় আরও ১২ লাখ মানুষ যুক্ত হয়েছে। যার অর্ধেকই শিশু। এর কবলে পড়ে শিশুরা বাস্তুহারা হয়ে পড়েছে। তাদের জন্য কোনো নিরাপদ আশ্রয় নেই।

সোমবার (৬ মে) ক্যাথরিন রাসেল বলেন, গাজা উপত্যকায় আগ্রাসনের পর রাফায় নতুন করে যুদ্ধ পরিকল্পনার জন্য স্থল অভিযান শুরু করা হয়েছে। এতে রাফার প্রায় ৬ লাখ শিশু মৃত্যুর ঝুঁকিতে পড়েছে। ইসরাইলের এ সিদ্ধান্তে গাজায় বড় ধরনের দুর্যোগ নেমে আসবে। গাজায় ২শ দিনের বেশি যুদ্ধে শিশুরা শারীরিক এবং মানসিকভাবে ভেঙে পড়েছে।

এদিকে, ইউনিসেফের অনুমান অনুযায়ী, রাফা শহরে জনসংখ্যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ গুণ বেড়েছে। রাফার স্থলাভিযানে ফিলিস্তিনে নতুন দুর্যোগ নেমে এসেছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাফাহ,ইউনিসেফ,মৃত্যুঝুঁকি,ইসরায়েল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close