reporterঅনলাইন ডেস্ক
  ১১ অক্টোবর, ২০২১

চোখ মুখ নাক ছাড়াই শিশু!

প্রকৃতির বিচিত্র খেয়াল। চোখ, মুখ ও নাক ছাড়াই জন্ম নিয়েছে এক শিশু। শিশুটির নাম ভিটোরিয়া মার্চিওল। জন্ম ব্রাজিলের দি সাও ফ্রান্সিসকো অঞ্চলে।

ট্রেচার কলিন্স সিনড্রোমে আক্রান্ত শিশুটির জন্মের পরই চিকিৎসকরা জানিয়েছিলেন তার আয়ু বেশি দিন নেই। কিন্তু বাবা-মা চেষ্টা চালিয়ে গেছেন তাকে বাঁচাতে। আটটি অস্ত্রোপচারের পর অবশেষে বাবা-মায়ের কোলে ফিরে এসেছে শিশুটি।

ভারতীয় গণমাধ্যম আজতাক বাংলা এক প্রতিবেদনে জানায়, ব্রাজিলের ওয়ারা দি সাও ফ্রান্সিসকো অঞ্চলের বাসিন্দা ভিটোরিয়া মার্চিওলির জন্ম খুব জটিল পরিস্থিতিতে হয়েছিল। ট্রেচার কলিন্স সিনড্রোম নিয়ে জন্ম হয় তার। এ রোগের কারণে তার মুখের ৪০টি অস্থি বিকশিত হয়নি। জন্মের সময় চোখ মুখ ও নাক পরিপূর্ণ আকার ধারণ করেনি । চিকিৎসকদের আশঙ্কা ছিল, জন্মের পর হয়তো কয়েক ঘণ্টা আয়ু হবে তার।

হাসপাতালে এক সপ্তাহ রাখার পর পরিবারের হাতে দিয়ে দেওয়া হয় তাকে। বড় হওয়ার সঙ্গে সঙ্গে সম্পূর্ণ মুখ নির্মাণ করতে এখনও পর্যন্ত মোট আটটি অস্ত্রোপচার হয়েছে তার। সম্প্রতি টেক্সাসে তার আরো একটি অস্ত্রোপচার হয়েছে।

শিশুটির বাবা মা রোনাল্ডো ও জোসিলিন লাগাতার তাদের সন্তানকে স্বাভাবিক জীবন দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যেই নিজের নবম জন্মদিন উদযাপন করেছে শিশুটি। পরিবারের অক্লান্ত চেষ্টার জন্যই শিশুটি এখনও জীবিত বলে মনে করছেন চিকিৎসকরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশুর জন্ম,বিচিত্র,ভিটোরিয়া মার্চিওল,ব্রাজিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close