reporterঅনলাইন ডেস্ক
  ০৮ মে, ২০২৪

ইসরায়েলের জন্য বোমার চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ইসরাইলে বোমার একটি চালান পাঠানো স্থগিত করেছে মার্কিন প্রশাসন। গত সপ্তাহে চালানটি স্থগিত করা হয়। ইসরাইল রাফাহতে পূর্ণমাত্রায় আক্রমণ শুরু করবে এমন উদ্বেগের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা সিবিএস নিউজকে বলেন, গত সপ্তাহে আটকে দেয়া দুটি চালানে মোট ৩ হাজার ৫০০টি বোমা ছিল।

তিনি আরও বলেন, ইসরাইল রাফাহতে বেসামরিক নাগরিকদের মানবিক চাহিদা নিয়ে মার্কিন উদ্বেগের পুরোপুরি সমাধান না করায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে, এ বিষয়ে ইসরাইল তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

মঙ্গলবার মিশর সীমান্তের রাফাহ ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয়ার কয়েক ঘণ্টা পর গাজা উপত্যাকায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। রাফাহকে ঘিরে ইসরাইলের বোমাবর্ষণ তীব্র হয়েছে। স্থানীয় চিকিৎসকরা বলছেন, রাতে ইসরাইলের বিমান হামলায় একই পরিবারের সাতজন নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে রাফাহ ক্রসিং একমাত্র প্রধান প্রবেশদ্বার ছিল যেখান দিয়ে উপত্যকাটিতে ত্রাণ সহায়তা আসছিল ও মানুষজন শহর ছেড়ে পালাচ্ছিলেন। তবে মঙ্গলবার সেই প্রবেশদ্বারও দখলে নিয়ে নেয়ার কথা জানায় ইসরাইলি সেনাবাহিনী।

সোমবার (৬ মে) ইসরাইলি সামরিক বাহিনী কয়েক হাজার বেসামরিক নাগরিককে রাফাহর পূর্বাঞ্চল থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়। সীমান্ত শহরটিতে গত ৭ অক্টোবর থেকে ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।

সোমবার যুদ্ধবিরতির প্রস্তাবে রাজিও হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। কিন্তু ‘শর্ত পূরণ না হওয়ায়’ এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরাইল। একইসঙ্গে তারা রাফাহ অঞ্চলে অভিযান অব্যাহত রাখারও ঘোষণা দেয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,বোমার চালান,যুক্তরাষ্ট্র,ফিলিস্তিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close