reporterঅনলাইন ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

নরম গরম পরোটা

এক বাটি মাংস, ফিরনি বা ডাল। যদি হয় এক কাপ চায়ের সঙ্গে তাতেও কী, অথবা একটি ডিম দিয়েও খেয়ে নেওয়া যায় অনেকটা পরোটা। তবে পোড়া তেলে ভাজা এসব পরোটা দেহে তৈরি ছড়িয়ে দিছে নানাবিধ কঠিন রোগ। তাই বলে কি খাওয়া বাদ দিতে হবে? বলি একদমই না। রান্নাঘরের স্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা যায় এমন কয়েকটি পরোটার রেসিপি নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

মিষ্টি পরোটা

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজন মতো, লবণ ১ চা চামচের একটু কম, চিনি ১ চা চামচ (ইচ্ছা), গুঁড়া দুধ, তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন, ১০ মিনিট পর ৪ ভাগ করে রুটি বেলে চৌকোণা ভাঁজ দিয়ে পাতলা রুটি বেলুন, তারপর চুলোর আঁচ মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ভাজুন অথবা ছেঁকে ফেলুন। এবার আপনার গরম নরম পরটা একদম তৈরি।

সবজি পরোটা

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজন মতো, লবণ ১ চা চামচের একটু কম, তেল ৪ টেবিল চামচ।

সবজির পুর : গাজর, বরবটি, কাঁকরোল কুঁচি ১ বাটি, ২ টেবিল চামচ তেলে পেঁয়াজ কুঁচি ছোট ১টি ভাজা, কাঁচামরিচ কুঁচি ১টি, জিরে গুঁড়া আধা চা চামচ, লবণ ৩ চিমটি। একত্রে অল্প, পানিতে রান্না করে হাতে চটকে নিলেই তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন, ১০ মিনিট পর ২ ভাগ করে অল্প একটু রুটি বেলে পুর ভরে দিন, পানি লাগিয়ে রুটি মুড়ে ফেলুন যাতে পুর বার হতে না পারে। এবার আস্তে আস্তে বেলে রুটি বড় করুন। চুলোর আঁচ হালকা মাঝারি রেখে অল্প তেলে বা ছেঁকে সোনালি করে ২ পিঠ ভেজে ফেলুন। শেষে ছুরি দিয়ে ৪ টুকরো করে কাটলেই আপনার সবজি পরোটা একদম তৈরি।

বেরেস্তার পরোটা

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজন মতো, লবণ ১ চা চামচের একটু কম, তেল ৩ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ হাতে চটকানো বড় ১টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন, ১০ মিনিট পর ৪ ভাগ করে লম্বাটে পাতলা রুটি বেলুন, চুলোর আঁচ মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ভেজে অথবা ছেঁকে ফেলুন। এবার আপনার গরম নরম বেরেস্তার পরোটা একদম তৈরি।

কিমা পরোটা

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজন মতো, লবণ ১ চা চামচের একটু কম, তেল ৪ টেবিল চামচ।

কিমার পুর : ৫ টেবিল চামচ তেলে রসুন ৪ কোয়া, আদা ১ টুকরো কুঁচি করে ভাজুন। একে একে ২ মুঠো যেকোনো মাংসের কিমা, কাঁচামরিচ কুঁচি ১টি, ধনেপাতা কুঁচি ১ মুঠ, জিরে গুঁড়া আধা চা চামচ, লালমরিচের গুঁড়া আধা চা চামচ, হলুদ ২ চিমটি, লবণ ১ চা চামচের একটু কম। একত্রে ভুনে নিন।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করুন, ১০ মিনিট পর ২ ভাগ করে অল্প একটু রুটি বেলে পুর ভরে দিন, পানি লাগিয়ে রুটি মুড়ে ফেলুন যাতে পুর বার হতে না পারে। এবার আস্তে আস্তে বেলে রুটি বড় করুন। চুলোর আঁচ হালকা মাঝারি রেখে অল্প তেলে বা ছেকে সোনালি করে ২ পিঠ ভেজে ফেলুন। এবার ছুরি দিয়ে ৪ টুকরো করে কাটলেই আপনার কিমা পরোটা একদম তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close