ক্রীড়া ডেস্ক

  ৩০ জানুয়ারি, ২০২৪

জাভির শূন্যস্থানে বসবেন কে?

চলতি মৌসুম শেষেই স্প্যানিশ ক্লাব বার্সেলোনার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন জাভি হার্নান্দেজ। ঘরের মাঠে ভিয়ারিয়ালের কাছে পাঁচ গোল হজমের ম্যাচে হারের পর এমন তথ্য জানান তিনি। জাভির এমন ঘোষণার পর প্রশ্ন- তিনি চলে গেলে বার্সেলোনার কোচ হবেন কে? আগামী মৌসুমের জন্য এখন থেকেই নতুন কোচের খোঁজে বার্সেলোনা। বায়ার্ন মিউনিখের সাবেক কোচ এবং জার্মানির কোচ হ্যান্সি ফ্লিককে স্প্যানিশ ক্লাবটির কোচ হিসেবে দেখতে চান বার্সেলোনা ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তে। এ বিষয়ে ফ্লিকের সঙ্গে দ্রুত আলোচনাও শুরু করতে চান বার্সা সভাপতি।

এবারই প্রথম নয়, ২০২১ সালেও ফ্লিককে কোচ হিসেবে বার্সেলোনায় আনতে চেয়েছিলেন লাপোর্তে। সে সময় ফ্লিককে কোচ হিসেবে পেতে সরাসরি তার সঙ্গে কথাও বলেছিলেন বার্সা সভাপতি। কিন্তু শেষ পর্যন্ত চুক্তিটি আলোর মুখ দেখেনি এবং জাভিকে দায়িত্ব দেওয়া হয়। বর্তমানে বার্সেলোনা ‘বি’ দলের কোচের দায়িত্বে থাকা রাফা মার্কুয়েজও মূল দলের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘ভিয়ারিয়ালের কাছে হারটা দুঃখজনক। আমি মনে করি, বোর্ডের এ নিয়ে ভাবার জন্য মৌসুমের শেষ পর্যন্ত সময় আছে। কাকে কোচ হিসেবে নিয়োগ দেবে সেটি তাদের সিদ্ধান্ত।’ বার্সেলোনার কোচ হওয়ার ইচ্ছে প্রকাশ করে মার্কুয়েজ আরো বলেন, ‘অবশ্যই আমি (বার্সেলোনার কোচ হতে) তৈরি থাকব। বার্সেলোনার কোচ হতে কে না চায়? এ ধরনের সুযোগ এলে না করা যায় না। যদি সুযোগ আসে আমি চেষ্টা করব সেরাটা দেওয়ার।’ গত মৌসুমে জাভির হাত ধরে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ জিতেছিল বার্সেলোনা। চলতি মৌসুমে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে সুপার কাপের মুকুট হারায় তারা। লা লিগায়ও ধুঁকছে। লিগ টেবিলে তৃতীয় স্থানে থাকা জাভির দলের বিদায় ঘণ্টা বেজেছে কোপা দেল রে থেকেও। চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য বেশ ভালো অবস্থানেই আছে বার্সেলোনা। গ্রুপসেরা হয়ে নকআউট পর্বে উঠে আসা কাতালুনিয়ার দলটি শেষ ষোলোয় খেলবে নাপোলির বিপক্ষে।

লাপোর্তা এখন দলকে ইউরোপ সেরার আসরে সর্বোচ্চ মনোযোগ দিতে বললেন। নানা সীমাবদ্ধতার কারণে লড়াই করার মতো পর্যাপ্ত রসদ জাভির হাতে তুলে দিতে না পারার কথাও অকপটে জানালেন তিনি। ‘চ্যাম্পিয়ন্স লিগ জিততে সবকিছু করার চেষ্টা করতে হবে। নাপোলি ম্যাচ থেকে আমরা ধাপে ধাপে এগোবো। যে লক্ষ্য আমরা স্থির করেছি, মনোযোগ না হারিয়ে, কোচ ও খেলোয়াড়দের নিবেদন নিয়ে আশা করি, কিছু লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাব আমরা।’

‘এ মুহূর্তে সামনের দিকে এগিয়ে যেতে ঐক্যবদ্ধ থাকা জরুরি। প্রতিষ্ঠানিক, আর্থিক ও সামাজিকভাবে ক্লাব এখন পুনর্গঠনের পর্যায়ে আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close