নিজস্ব প্রতিবেদক

  ২১ মার্চ, ২০২৪

ঢাকা উড়ালসড়ক

উদ্বোধনের দিনই এফডিসি র‌্যাম্প স্থবির

ঢাকা দ্রুতগতির উড়ালসড়কের (ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে) এফডিসি গেটসংলগ্ন র‌্যাম্প (এক্সিট র‌্যাম্প) উদ্বোধন করা দেওয়া হয়েছে। গতকাল বুধবার দুপুর ২টার পর এ অংশ সর্বসাধারণের যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর গাড়ির চাপ বাড়তে থাকে। প্রথমে যানজট ছিল না। বিকেল সাড়ে ৫টায় হাতিরঝিল-এফডিসি মোড় থেকে যানজট এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর পর্যন্ত চলে যায়। ফলে প্রথম দিনই স্থবির হয়ে পড়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে।

বুধবার এ র‌্যাম্পের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সেতু বিভাগের মো. মনজুর হোসেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতার উপস্থিত ছিলেন। দেখা গেছে, বিমানবন্দর-বনানী থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে এসে গাড়িগুলো এফডিসি মোড় নামছে। সেখান থেকে চারটি গন্তব্য- তেজগাঁও, হাতিরঝিল, মগবাজার ও কারওয়ানবাজার দিকে যাচ্ছে গাড়ি। এফডিসি অংশের র‌্যাম্প শেষ হয়েছে মহানগর হাঁস-মুরগি বাজারজাতকরণ সমবায় সমিতির লিমিটেড ভবনের সামনে। এর প্রায় ১২০ মিটার দূরেই হাতিরঝিল-এফডিসি মোড়। উড়ালসড়ক থেকে নেমে আসা ব্যক্তিগত যান (প্রাইভেট কার), ছোট ট্রাক, পিকআপ, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মিনিবাসগুলোকে র‌্যাম্প দিয়ে নেমে এ মোড়ের দিকে যেতে হচ্ছে। গাড়িগুলো ওই মোড় হয়ে বাঁয়ে তেজগাঁওয়ের দিকে, সোজা হাতিরঝিলের দিকে, ডানে মগবাজারের দিকে ও ইউটার্ন নিয়ে সোনারগাঁও-কারওয়ানবাজারের দিকে যাচ্ছে।

এদিকে ফেসবুকের ট্রাফিক এলার্ট গ্রুপে দেখা গেয়েছে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসের ওপরে থাকা অসংখ্য ব্যক্তিগত গাড়ির চালক ও যাত্রী পোস্ট করে জানিয়েছেন তারা তেজগাঁও পর্যন্ত জ্যামে আটকে আছেন। এখান থেকে বের হয়ে যেতে অন্তত ২০ থেকে ৩০ মিনিট সময় লাগছে। এ বিষয়ে ট্রাফিক তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. জাহাঙ্গীর আলম বলেন, ট্রাফিক নিয়ন্ত্রণে আমিসহ আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারাও রাস্তায় দাঁড়িয়ে কাজ করছি। আমরা সচিব (সেতু সচিব) স্যারের সঙ্গে এর আগেও কথা বলেছি এবং প্রকল্পের যে পিডি আছেন তার সঙ্গেও কথা বলেছি। আমরা বলেছিলাম, আপনারা র‌্যাম্প চালু করার আগে অবশ্যই বাঁ পাশের লেন ক্লিয়ার করে দেবেন। ইউটার্ন এবং মাঝখানের আইল্যান্ড ভাঙার কথা বলেছিলাম। তারা এতদিনে এ কাজটা করতে পারেননি। এজন্যই গাড়ির চাপ বেড়েছে।

জাহাঙ্গীর আলম বলেন, আইল্যান্ড ভাঙার কাজ আজ (গতকাল) রাতেই শুরু করবে। যেহেতু র‌্যাম্পটি আজ চালু হয়েছে। তাই গাড়ির চাপও বেশি। এটি নিয়ন্ত্রণে সব অফিসাররা রাস্তায় নেমে কাজ করছেন। আমরা অনেকটা প্রেশার কমিয়েছি। তারা (এলিভেটেড কর্তৃপক্ষ) যদি এটা দুদিনের মধ্যে ঠিক না করে দেয়, তাহলে আমাদের পক্ষে যানজট নিয়ন্ত্রণে করা কঠিন হয়ে যাবে। গত বছরের ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত অংশ (সাড়ে ১১ কিলোমিটার) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ৩ সেপ্টেম্বর থেকে এ অংশে যান চলাচল শুরু হয়।

কর্তৃপক্ষ জানায়, বর্তমানে এ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২.৫১ শতাংশ। এক্সপ্রেসওয়েতে গাড়ির সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার। এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে তিন চাকার গাড়ি (থ্রি-হুইলার), মোটরবাইক, বাইসাইকেল, পথচারী চলাচল করতে পারে না। এক্সপ্রেসওয়েতে ব্যক্তিগত গাড়ি, ট্যাক্সি, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল (এসইউভি), মাইক্রোবাস (১৬ সিটের কম) ও হালকা ট্রাকের (৩ টনের কম) ক্ষেত্রে টোল ৮০ টাকা। সব ধরনের বাসের (১৬ সিট বা তার বেশি) টোল ১৬০ টাকা। মাঝারি ট্রাকের (৬ চাকা পর্যন্ত) টোল ৩২০ টাকা। ৬ চাকার বেশি ট্রাকের জন্য টোল ৪০০ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close