reporterঅনলাইন ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

সময়োচিত পদক্ষেপকে স্বাগত জানাই

তিনিই পারেন। তার জনপ্রিয়তা, অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে দৃঢ়তা এবং দেশপ্রেম ও আপসহীন নেতৃত্ব তাকে আজ এখানে এনে দাঁড় করিয়েছে। তিনি সিদ্ধান্ত গ্রহণে বিন্দুমাত্র সময়ক্ষেপণ করেননি কখনো। তার যোগ্য নেতৃত্বেই বাংলাদেশ আওয়ামী লীগ আজ সুবর্ণজয়ন্তী যুগে প্রবেশ করেছে। বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের রেলে উঠতে সক্ষম হয়েছে। তবে, দলের ভেতরে থাকা কিছু মানুষের অনৈতিক কর্মকা- দলের তথা দলীয় সভাপতির ভাবমূর্তিকে প্রায়ই প্রশ্নবিদ্ধ করেছে। এতকাল এ ধরনের অপরাধকে ক্ষমার দৃষ্টিতে দেখা হয়েছে বলে মনে হলেও এখন সে দৃষ্টিভঙ্গির আমূল পরিবর্তন হয়েছে বলে অনেকেই মনে করছেন। আর সে কারণেই সময়োচিত পদক্ষেপের জন্য আওয়ামী লীগসহ দলের নেতৃত্বকে অভিনন্দন।

সাম্প্রতিক সময়ে নানা নেতিবাচক কর্মকাণ্ডের কারণে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বাদ পড়েছেন। তাদের পরিবর্তে জ্যেষ্ঠ সহসভাপতি আল নাহিয়ান খান ভারপ্রাপ্ত সভাপতি এবং যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। এই কঠোর অবস্থানের মধ্য দিয়ে সারা দেশের নেতাকর্মীদের কাছে একটি বার্তা পৌঁছে দিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। আর সে বার্তাটি হলো- দলের কেউ অনিয়মে জড়ালে ন্যূনতম ছাড় পাওয়ার সুযোগ আওয়ামী লীগে নেই। তা সে যত বড় নেতাই হোক না কেন।

আমরা মনে করি, এ বার্তা কেবল দলের নেতাকর্মীদের ওপর অর্পিত হয়নি। অনৈতিকতার সঙ্গে জড়িত দেশের প্রত্যেক সদস্যের ওপর বর্তেছে। তারা এ বার্তা থেকে শিক্ষা গ্রহণ করতে পারেন। মনে রাখতে হবে, অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে শেখ হাসিনা নিজের ঘর থেকে শুদ্ধি অভিযান শুরু করেছেন। এখন এ অভিযান দেশের সর্বত্রই চলতে পারে এবং প্রধানমন্ত্রী তা চালাবেন বলেই আমাদের বিশ্বাস। দুর্নীতি একটি অনৈতিক কর্মকা-। দেশের রন্ধ্রে রন্ধ্রে তা বিস্তার লাভ করেছে। বিশেষ করে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা (সবাই নয়) এই অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তাদের এই অনৈতিকতার কারণে রাষ্ট্রের যে ক্ষতি হচ্ছে, তা অকল্পনীয়। এদের লাগাম টেনে ধরা আজ জরুরি হয়ে পড়েছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন, যা দেশ ও দশের মঙ্গল বয়ে আনবে বলেই আমাদের বিশ্বাস। তবে, আমাদের এ বিশ্বাসকে আরো দৃঢ়তর করার জন্য অভিযুক্তদের বিরুদ্ধে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করে আদালতের সামনে হাজির করতে হবে। দুর্নীতিই আমাদের অন্যতম প্রধান ব্যাধি। সমাজের শিরা-উপশিরা থেকে এ রোগ সরানো গেলে বাংলাদেশ এক নতুন যুগের সূচনা করতে পারে। যে নতুন যুগের প্রত্যাশায় অপেক্ষা করছে বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close