reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মার্চ, ২০১৮

হামদর্দ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে ইউজিসির চেয়ারম্যান

বর্তমান শিক্ষাব্যবস্থার সংস্কার করতে হবে

হামদর্দ বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও স্প্রিং সেমিস্টার, প্রথম প্রফেশনাল বিইউএমএস এবং বিএএমএস ২০১৮-এর নবীনবরণ ও অভিভাবক পরিচিতি অনুষ্ঠান ২২ মার্চ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। মুন্সীগঞ্জের গজারিয়ায় হামদর্দ নগরে হামদর্দ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

ইইজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান শুরুতেই গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি সংক্ষেপে বাংলাদেশের স্বাধীনতার পর বিভিন্ন ক্ষেত্রে (শিক্ষা, কৃষি, অর্থনীতি এবং চিকিৎসাবিজ্ঞান) অর্জনের কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ বর্তমানে কী কী উন্নয়ন সূচকে এগিয়ে যাচ্ছে তা নিয়ে আলোচনা করেন। তিনি শিক্ষার্থীদের মানবতামূলক কাজের মাধ্যমে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ পৃথিবীর ৩৭তম অর্থনৈতিক দেশ হিসেবে পদার্পণ করেছে এবং এ অর্জন সম্ভব হয়েছে শুধু এ দেশের তারুণ্য শক্তির কারণে। আমাদের দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। তাহলে আমরা ভবিষ্যতে উন্নত রাষ্ট্রে পরিণত হতে পারব। তিনি আরো বলেন, দেশে বর্তমানে প্রায় ৩৫ লাখ শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। তিনি বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থাকে সংস্কার করতে হবে এবং তাদের সত্যিকারের শেখার চেষ্টা থাকতে হবে। পরিশেষে তিনি আশা করেন, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ গুণগত শিক্ষা ও গবেষণার ওপর অধিক গুরুত্ব দেবে এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সার্টিফিকেট বিক্রির কারখানা হবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ও ইউনানি ও আয়ুর্বেদিক মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক কে আজাদ খান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাসুম হাবিব, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য লে. জে (অব.) আবু তৈয়ব মুহাম্মদ জহিরুল আলম। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা মোহাম্মদ জামাল উদ্দীন (রাসেল), লে. কর্নেল (অব.) মাহবুবুল আলম চৌধুরী, ডা. হাকীম নার্গিস মার্জান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. লুৎফুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. নুরুল হুদা, সব অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত অধ্যাপক ড. মো. আবদুল মান্নান।

হামদর্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার বক্তৃতায় ইইজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে হামদর্দ বিশ্ববিদ্যালয়ে আসার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, হামদর্দ বিশ^বিদ্যালয় বাংলাদেশ ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে প্রতিষ্ঠিত হয়নি এবং এই বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোর উন্নয়ন হামদর্দ ফাউন্ডেশন করে থাকে। তিনি সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে উদ্দেশ করে আমাদের মতো প্রত্যন্ত অঞ্চল যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে এবং যারা মঞ্জুরি কমিশনের নিয়মনীতি অনুসরণ করে তাদের প্রতি বিভিন্ন একাডেমিক প্রোগ্রাম আনুমোদনের ক্ষেত্রে উদার হওয়ার আহ্বান জানান। পরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist