প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ মে, ২০২৪

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিজের গ্রেপ্তারি পরোয়ানা এ সপ্তাহেই

গাজায় গণহত্যা ও যুদ্ধাপরাধের মামলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আর এ পরোয়ানা চলতি সপ্তাহের শুরুর দিকেই জারি হতে পারে বলে আশঙ্কা করছে ইসরায়েল। বিষয়টি নিয়ে উদ্বেগে থাকা নেতানিয়াহু পরোয়ানা জারি বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ পশ্চিমা নেতাদের কাছে তদ্বির চালিয়ে যাচ্ছেন। খবর টাইমস অব ইসরায়েল ও আনাদোলুর।

হেগে অবস্থিত জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) এখনও রায় ঘোষণা করেনি। তবে ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহের যেকোনো দিন নেতানিয়াহুসহ ইসরায়েল সরকারের উর্ধ্বতন নেতা ও সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে পরোয়ানা জারি হতে যাচ্ছে।

ইসরায়েল যদিও আইসিজের সদস্য নয়, তবে রায়ের সময় ঘনিয়ে আসায় পরোয়ানা ঠেকাতে কূটনৈতিকভাবে শেষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন নেতানিয়াহু। তিনি এরইমধ্যে ফোন করেছেন সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনকে। এর আগেও নেতানিয়াহু তেলআভিব সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন কিছু করতে। আইসিজের রায় নিয়ে উদ্বিগ্ন নেতানিয়াহু সর্বশেষ এ নিয়ে কথা বলেছেন গত শুক্রবার। তিনি গোপনীয় এক বৈঠকে বলেছেন, আইসিজের আসন্ন সিদ্ধান্ত ইসরায়েলে কোনো প্রভাব ফেলবে না,তবে ‘বিপজ্জনক নজির’ স্থাপন করবে। কেননা, ফিলিস্তিনিসহ বিশ্বের বেশির ভাগ দেশই আইসিজের সদস্যরাষ্ট্র। যেকোনো সদস্যরাষ্ট্র সফরে গেলেই গ্রেপ্তার হওয়ার শঙ্কায় থাকবেন নেতানিয়াহু। এদিকে যুক্তরাষ্ট্র এখনও তেমন সাড়া না দেওয়া ক্ষোভ তৈরি হয়েছে ইসরায়েলে। ইসরায়েলি বিশ্লেষকরা বলছেন, প্রধান মিত্র হিসেবে যুক্তরাষ্ট্র কোনোভাবেই চুপ থাকতে পারে না। নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা হবে ইসরায়েলের মর্যাদার ওপর চরম আঘাত। ইসরায়েলি রাজনৈতিক বিশ্লেষক বেন ক্যাসপিট বলেন, নেতানিয়াহু অস্বাভাবিক রকম চাপের মধ্যে পড়েছেন। কারণ, তিনি ও অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে জাতিসংঘের ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানা ইসরায়েলের আন্তর্জাতিক মর্যাদার ওপর বড় আঘাত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close