আল-আমিন মিয়া, নরসিংদী

  ০১ মে, ২০২৪

বন্ধের তালিকায় ‘ছন্দা’, গড়ে উঠবে মাদরাসা

নরসিংদীর রায়পুরা এলাকার আশির দশকের কত আনন্দ, কত বিনোদনের সাক্ষী ছিল হাসনাবাদের দর্শকপ্রিয় সিনেমা হল ‘ছন্দা’। এ হলকে ঘিরে জড়িয়ে ছিল স্থানীয় ছাত্র-তরুণ যুবকদের নানা প্রেম বিরহের স্মৃতিকথা। দেশজুড়ে বন্ধ হওয়া বিভিন্ন সিনেমা হলের তালিকায় এবার যুক্ত হচ্ছে ‘ছন্দা’। দল বেধে সব শ্রেণির মানুষের সিনেমা দেখার সেই যুগ এখন আর নাই। সিনেমা এখন এসেছে হাতের মুঠোয়, হলের বদলে স্মার্টফোনে দেখার সুযোগ আছে বিভিন্ন সিনেমা, নাটক ও টেলিফিল্ম। নানা কারণে সিনেমা হল ব্যবসায় ধস নেমেছে। এসব কারণে হল মালিক পাশের এতিমখানা ও মাদরাসা কর্তৃপক্ষের নিকট ছন্দা সিনেমা হলটি বিক্রি করে দিয়েছেন। সিনেমা হল এলাকার রাস্তার পাশে একটি ব্যানার সাঁটানো হয়েছে। সেখানে লেখা রয়েছে, ‘আলহামদুলিল্লাহ ছন্দা সিনেমা হলটি মাদরাসার জন্য বায়না করা হয়েছে। চুক্তিমূল্য ১ কোটি ৩০ লাখ টাকা, বায়না মূল্য ২০ লাখ টাকা। সদকায়ে জারিয়ার এ মহৎ কাজে আপনাদের আন্তরিক দোয়া ও সহযোগিতা কামনা করছি। প্রচারে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা।’

হলটিতে গিয়ে দেখা যায়, হলটির সামনে ঝুলছে ছোট বড় নানা সাইজের ‘রাজকুমার’ সিনেমার পোস্টার। ভেতরে চলছে শো। পরবর্তী শো-দেখতে হলটির সামনে কিছু দর্শকদের পদচারণাও রয়েছে।

মাদরাসার মালিকপক্ষ ও জিম্মাদার মাওলানা মোকাররম হোসাইন জানান, দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ইদরিসিয়া দারুল কোরআন মাদরাসার নিকট ১ কোটি ৩০ লাখ টাকায় বিক্রি হয় ছন্দা সিনেমা হলটি। ক্রয় করার জন্য ২০ লাখ টাকা বায়নাও করা হয়েছে। সিনেমা হলটি ভেঙে প্রতিষ্ঠা করা হবে একটি দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান।

সিনেমা হল মালিক সংশ্লিষ্টরা বলেছেন, করোনার পর থেকে নানা কারণে সিনেমা হল দর্শক বিমুখ হয়ে পড়ে, এতে এ ব্যবসায় ধস নেমেছে। এরই মধ্যে সিনেমা হলটি বায়না দলিলে বিক্রির প্রাথমিক প্রক্রিয়া শেষ হয়েছে।

স্থানীয় বাসিন্দা কামাল মিয়া, আমির হোসেন, ওয়াহিদ মিয়া, জয়নাল মিয়াসহ কয়েকজন বলেন, আগে হলটি ভালোই চলতো। ৫ থেকে ৭ বছর ধরে নানা কারণে আগের মতো আর চলে না। মাদরাসা এতিমখানা ঘেঁষেই সিনেমাহলটি, এখানে নাচ গানের আওয়াজ আসে। মাদরাসার জায়গাও কম। তাই বড় দ্বীনি প্রতিষ্ঠান হতে আলোর পাখিরা বের হবে। হলের নাচ গান হলো পাপিষ্ঠ স্থান, তা বন্ধ হয়ে দ্বীনি আলো ছড়াবে। আমরা সবার সহযোগিতা চাই।

ইদরিসিয়া দারুল কোরআন মাদরাসার মোহতামিম মাওলানা মো. মোকাররম হোসাইন বলেন, জানতে পারি মালিক পক্ষ হলটি বিক্রি করে দেবেন। স্থানীয়রা চিন্তা করে হলটি মাদরাসার জন্য ক্রয় করার পরিকল্পনা করেন। মালিক পক্ষের সঙ্গে কথা বলে ১ কোটি ৩০ লাখ টাকা দরে ২০ লাখ টাকায় বায়না দলিল করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৩৩ লাখ টাকা জমা পড়েছে। সবার সহযোগিতা নিয়ে মাদরাসাটির নামে ওই স্থাবর সম্পত্তি ৩৩ শতক জমি ওয়্কাফ দলিল করা হবে। আশা করি স্থানীয় ও বিত্তবান সবার সহযোগিতায় দ্বীনি প্রতিষ্ঠান গড়ে উঠবে এখানে।

এ দিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দর্শনার্থী বলেন, ‘আগে সিনেমা হলে সপরিবার বন্ধু বান্ধবী নিয়ে এসে লাইনে দাঁড়িয়ে কত যে সিনেমা দেখতাম। এখন নানা কারণে হলে গিয়ে সিনেমা দেখতে ইচ্ছা করে না। ভালো ছবি হলে মাঝে মধ্যে আসে। শুনলাম ছন্দা হলটি মাদরাসার কাছে বিক্রি হয়েছে, হয়তো সামনে বন্ধ হয়ে যাবে। তাই ‘রাজকুমার’ ছবিটি দেখতে এলাম। গত কয়েক বছর ধরে হলটি ভাড়ায় চালাচ্ছেন স্থানীয় বাসিন্দা মো. সুলতান মিয়া। তিনি বলেন, আসল মালিক সামসুল ইসলাম মানিকের কাছ থেকে ১২ হাজার টাকা ভাড়ায় চুক্তি মোতাবেক ৪০০ টাকা হাজিরায় চারজন কর্মচারী নিয়ে হল ব্যবসা পরিচালনা করে আসছি। করোনার পর থেকে দীর্ঘদিন লোকসান গুনে গুনে এতদিন হল চালাচ্ছি। মাস শেষে পরিশোধ করতে হয় বিদ্যুৎ বিল, কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ নানা মেইনটেন্যান্স খরচ। ইদানিং প্রিয়তমা ছবিটিতে বেশ ব্যবসা হয়েছিল। এখন নানা কারণে এ ব্যবসা মন্দা। সিনেমা মুক্তির দুই মাস পর নেটগুলোতে তারা টাকায় সিনেমা বিক্রি করে দেয়। মোবাইল ফোনে দেখে ফেলায় কেউ হলে সিনেমা দেখতে আসেন না। বেশি ক্ষতিগ্রস্ত হয় হল মালিকরা। মালিক পক্ষ যদি হল বিক্রি করে দিতে চায় তাহলে করার কিছুই নাই। উল্লেখ্য, নরসিংদীতে ১৯টি সিনেমা হলের মধ্যে গত দুই দশকে বন্ধ হয়ে গেছে ১৫টি। সর্বশেষ ছন্দা সিনেমা হলটিও বিক্রি হয়ে গেল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close