শহীদুল ইসলাম, চট্টগ্রাম

  ২১ মে, ২০২৪

চট্টগ্রাম ওয়াসার পানির দাম বাড়ছে না

চট্টগ্রামে ওয়াসার পানির দাম বাড়ানো হচ্ছে না। ওয়াসা সূত্র জানিয়েছে, পানির মূল্যবৃদ্ধি যৌক্তিক কিনা তা বিচার বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত দেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বোর্ড। তারপরই কেবল এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গেছে।

ওয়াসা সূত্রে জানা যায়, বর্তমানে আবাসিক সংযোগে প্রতি ইউনিটে পানিতে ১১ টাকা ভর্তুকি দিচ্ছে চট্টগ্রাম ওয়াসা। উৎপাদন খরচ ও বিদ্যমান পানির মূল্যের মধ্যে সমন্বয়ের লক্ষ্যে পানির দাম প্রায় ৬০ শতাংশ বাড়ানোর প্রস্তাবটি গত ১৪ মার্চ ওয়াসার বোর্ডসভায় সংস্থাটির বাণিজ্যিক বিভাগ উপস্থাপন করে। নতুন এই দাম যাচাইয়ের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে বোর্ড। দাম বাড়ানোর সর্বশেষ পদক্ষেপ হিসেবে গত ২৭ মার্চ কমিটি গঠন করা হয়। কমিটি প্রতিবেদন দিয়ে জানিয়েছে, আবাসিকে ৩০ শতাংশ ও বাণিজ্যিকে ৫০ শতাংশ পানির দাম বাড়ানো যেতে পারে। নতুন প্রস্তাবনা অনুযায়ী, চট্টগ্রাম ওয়াসা আবাসিক সংযোগে প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির দাম বিদ্যমান ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৯ টাকা করতে চায়। অন্যদিকে বাণিজ্যিক সংযোগে ৩৭ টাকা থেকে বাড়িয়ে ৫৯ টাকা ৭০ পয়সা করার প্রস্তাব করা হয়েছে। এই প্রতিবেদন বোর্ডে অনুমোদন হয়ে এখন স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানোর অপেক্ষায় রয়েছে।

পানির দাম বাড়ানোর বিষয়ে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ প্রতিদিনের সংবাদকে বলেন, ‘আমাদের বোর্ডসভার সিদ্ধান্তই চূড়ান্ত না। মন্ত্রণালয়ের বিচার বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। ওয়াসার বাণিজ্যিক বিভাগ ভর্তুকি কমিয়ে আনতে বোর্ডকে এই দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। নতুন দাম যাচাইয়ের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে বোর্ড এবং বোর্ডসভায় এটি অনুমোদিত হয়। আমরা প্রস্তাব করেছি মাত্র এটিই চূড়ান্ত নয়।’

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম প্রতিদিনের সংবাদকে বলেন, পরিশোধনে ব্যবহৃত রাসায়নিক, বিদ্যুৎ বিল, জনবলের বেতন-ভাতাসহ বিভিন্ন বিষয় উৎপাদন খরচের সঙ্গে সম্পৃক্ত। এ ছাড়া পানি সরবরাহে ঋণের টাকায় প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ঋণের কিস্তি পরিশোধ শুরু হয়েছে। তাই পানির উৎপাদন খরচ এখন বেড়ে গেছে।

ওয়াসা সূত্র জানা গেছে, চট্টগ্রাম ওয়াসা প্রতিদিন প্রায় ৫০ কোটি লিটার পানি উৎপাদন ও সরবরাহ করে। তাদের ৮২ হাজার ৬৪২টি আবাসিক ও ৬ হাজার ১২৯টি বাণিজ্যিক সংযোগ রয়েছে। চট্টগ্রাম ওয়াসা প্রতিদিন প্রায় ৫০ কোটি লিটার পানি উৎপাদন ও সরবরাহ করে। তাদের ৮২ হাজার ৬৪২টি আবাসিক ও ৬ হাজার ১২৯টি বাণিজ্যিক সংযোগ রয়েছে।

দাম বাড়ানের ব্যাপারে ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক কাজী শহিদুল ইসলাম বলেন, ‘বর্তমানে আমরা আবাসিক সংযোগে প্রতি ইউনিটে পানিতে ১১ টাকা ভর্তুকি দিচ্ছি। কিন্তু আমাদের বাঁচতে হবে, তাই আমরা পানির শুল্ক বাড়ানোর প্রস্তাব করছি।’

এদিকে ওয়াসার পানির আরেক দফা দাম বাড়ানো অযৌক্তিক বলে মনে করেন ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী জাতীয় প্রতিষ্ঠান কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এস এম নাজের হোসাইন। তিনি বলেন, ‘১৮ টাকায় (এক হাজার লিটার) পানি বিক্রি করেও ওয়াসা লাভে আছে। ফলে নতুন করে পানির দাম বাড়ানোর প্রয়োজন নেই।’ বর্তমানে ওয়াসার নগরীর প্রায় ১ হাজার ২০০ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close