নিজস্ব প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২০

আলোচিত মামলার বিচার শেষ হওয়াটাই সন্তুষ্টির

আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কয়েক দশক পরে হলেও চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জনসভার আগে গুলি চালিয়ে হত্যাকান্ড এবং ঢাকার পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলার বিচার যে শেষ করা গেছে, সেটাই ‘সন্তুষ্টি’। গতকাল মঙ্গলবার সচিবালয়ে পাবনা আইনজীবী সমিতিতে বই কেনা বাবদ ৩০ লাখ টাকার চেক হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন মন্ত্রী।

তিন দশক আগে চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জনসভার আগে গুলি চালিয়ে ২৪ জনকে হত্যার মামলায় সোমবার পাঁচ আসামিকে মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। এদিকে প্রায় দুই দশক আগে ঢাকার পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় দীর্ঘ প্রতীক্ষিত বিচার শেষে হরকাতুল জিহাদের (হুজি) ১০ জঙ্গির ফাঁসির রায় এসেছে।

এ দুই রায়ের বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, সোমবার দুটি রায় হয়েছে। দুটি রায়ের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হচ্ছে চট্টগ্রামের ঘৃণিত অপরাধটা ১৯৮৮ সালে হয়েছে। ৩১ বছর পর এই বিচার সমাপ্ত হলো। সিপিবির বোমা হামলা ২০০১ সালে হয়েছে। এর মানে ১৮ বছর পর আমরা এর বিচার শেষ করতে পেরেছি। সন্তুষ্টি প্রথমেই, যে অন্ততপক্ষে বিচারটি শেষ হয়েছে।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেবল আইনের শাসনই প্রতিষ্ঠা করেননি, তা সুদৃঢ় করার জন্য যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সেগুলোও নিয়েছেন। তারই একটি অংশ হলো দ্রুত এসব মামলার বিচার শেষ করা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close