রাঙামাটি প্রতিনিধি

  ৩০ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে শতবর্ষী বটগাছ কাটার উদ্যোগ রুখে দিল স্থানীয়রা

রাঙামাটি শহরের ট্রাইবেল আদাম এলাকার শতবর্ষী বটগাছ কাটতে গিয়ে মঙ্গলবার স্থানীয়দের বাধার মুখে পড়েন ম্যাজিস্ট্রেট। ছবি: প্রতিদিনের সংবাদ

রাঙামাটি শহরের ট্রাইবেল আদাম এলাকার শতবর্ষী বটগাছকে বাঁচাতে প্রশাসনের মুখোমুখি হয়েছেন স্থানীয় বাসন্দারা। বটগাছটি কাটার জন্য এ পর্যন্ত বেশ কয়েক দফায় ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের বাধার মুখে পড়েছেন সংশ্লিষ্টরা।

আবারো মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ১১টার দিকে ট্রাইবেল আদামের শতবর্ষী বটগাছের নিচে স্থানীয়দের বাধার মুখে পড়তে হয়েছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জানা যায়, জেলা তথ্য অফিসের স্থায়ী ভবনের জন্য প্রস্তাবিত ভূমিটি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয় ট্রাইবাল আদাম বটতলা এলাকায়। যদিও অবকাঠামো নির্মাণে স্থানীয় বাসিন্দাদের আপত্তি না থাকলেও বটগাছটি কাটতে বাধা দেন তারা। এ সময় স্থানীয়দের বাধার মুখে পড়েন পুলিশ-প্রশাসনের কর্মকর্তারা।

মঙ্গলবার ট্রাইবেল আদাম বটগাছটি কাটার জন্য যান জেলা প্রশাসনের অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) জোবাইদা আক্তার, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিজয় কুমার জোয়ার্দার, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদুল ইসলাম, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আলী প্রমুখ। স্থানীয়দের বাধার মুখে পড়ে আলোচনা করে তাদের দাবি মন্ত্রণালয়ে জানাবেন বলে স্থানীয়দের আশ্বাস দিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন এডিএম জোবাইদা আক্তার। এছাড়া সে সময়ে সাংবাদিকদের ছবি ও ভিডিও করতেও বাধা প্রদান করেন পুলিশ কর্মকর্তা জাহেদুল ইসলাম।


  • জেলা তথ্য অফিসের স্থায়ী ভবনের জন্য প্রস্তাবিত ভূমিটি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়
  • অবকাঠামো নির্মাণে স্থানীয় বাসিন্দাদের আপত্তি নেই, কিন্তু তাদের দাবি গাছটি কাটা যাবে না

স্থানীয় বাসিন্দারা জানান, যে গাছটি দীর্ঘকাল ধরে স্থানীয়দের ছায়া ও অক্সিজেন দিয়ে আসছে সেটি কাটতে দিবেন না তারা। তবে তাদের কোনো আপত্তি নেই অফিস ভবন নির্মাণে।

ওই এলাকার বাসিন্দা ও জেলা মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সভাপতি সদানন্দ চাকমা জানান, শত বছরের বটগাছটি কেটে ফেলতে একপক্ষ কাজটি করছে। এই গরমের দিনে স্থানীয়রা এখানে এসে বিশ্রাম নেন। আমরা প্রশাসনকে দাবি জানিয়েছি, আমাদের একটাই কথা এই বটগাছ কাটতে দেওয়া হবে না।

রাঙামাটি পৌরসভার কাউন্সিলর জামাল উদ্দিন বলেন, শত বছরের বটগাছটির কারণে এই এলাকাকে সবাই বটতলা নামে চেনেন। শুনেছি এটা অধিগ্রহণ হয়েছে একটি প্রতিষ্ঠানের জন্য। এলাকাবাসীর কথা গাছটি যদি কেটে ফেললে তাদের ছায়ায় বসে বিশ্রাম নেওয়ার জায়গা থাকবে না।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাঙামাটি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close