প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ মার্চ, ২০১৯

নেদারল্যান্ডসে জাতিবিদ্বেষী হামলায় নিহত ৩

লন্ডনে ছুরিকাঘাতে আহত ১

ইউরোপে শিকড় গেড়েছে মুসলিমবিদ্বেষ ও বর্ণবাদী শ্বেতাঙ্গ জঙ্গি চিন্তা। এর প্রভাবে মহাদেশটির দেশে দেশে মাথা চাড়া দিয়ে উঠেছে শ্বেতাঙ্গ জঙ্গিরা। গতকাল সোমবার নেদারল্যান্ডসের ইউত্রাক্ট নগরীতে এক ব্যক্তি ট্রামের ভেতরে এলোপাতাড়ি গুলি চালালে তিনজন নিহত ও ৯ জন আহত হন। এছাড়া ব্রিটেনের লন্ডনে বর্ণবাদী ছুরিকাঘাতের শিকার হয়েছেন এক তরুণ। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে এক শ্বেতাঙ্গ জঙ্গির হামলায় ৫০ জন মুসলিম নিহত হওয়ার রক্তের দাগ না মুছতেই নেদারল্যান্ডস ও ব্রিটেনে এই জাতিবিদ্বেষী হামলা হলো। খবর বিবিসি, রয়টার্সের।

স্থানীয় সময় গতকাল সোমবার বেলা পৌনে ১১টার দিকে টোয়েন্টিফোর অক্তোবুর্পলেইন জংশনের কাছে গুলির এ ঘটনা ঘটে। এতে তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। পুলিশের মুখপাত্র ইয়োস্ত লনসাখে বলেন, একটি ট্রামের ভেতর বেশ কয়েকবার গুলি করা হয়েছে, এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তিনটি হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছেছে, তবে এখনো কাউকে গ্রেফতার করা হয়নি।

ইউত্রাক্ট পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, অক্টোবর টুয়েন্টিফার্স্ট স্কয়ার ট্রাম স্টেশনটি পুলিশ ঘিরে রেখেছে। হামলাকারী গাড়িতে করে পালিয়ে গেছে বলে খবর পাওয়া গেছে। ঘটনাটি সন্ত্রাসী তৎপরতা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেছেন, তিনি গভীরভাবে উদ্বিগ্ন। হামলার পর সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সংকটকালীন জরুরি বৈঠকে বসছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ডাচ রেডিও বলছে, হেগে সরকারের বিভিন্ন দফতরে নিরাপত্তা বাড়ানো হয়েছে। হামলার ঘটনার পরপরই ঘটনাস্থলে দেশটির জরুরি সার্ভিস ও অ্যান্টি টেরোরিজম ইউনিটের সদস্যদের মোতায়েন করা হয়েছে। ওই এলাকায় ট্রাম চলাচল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

লন্ডন : লন্ডনের শহরতলি শুরিতে সড়ক ধরে একটি বেসবল ব্যাট ও ছুরি হাতে মুসলিমবিদ্বেষী বক্তব্য উগড়ে দিতে দিতে হেঁটে যাচ্ছেন এক প্রৌঢ়। চিৎকার করে বলতে থাকেন, সব মুসলমানকে অবশ্যই মরতে হবে। পরে এক কিশোরকে ছুরিকাঘাতে আহত করেন তিনি।

হিথ্রো বিমানবন্দরের কাছে স্ট্যানওয়ালে ভিওলা অ্যাভিনিউর প্রতিবেশীরা বলেন, রোববার রাতে ওই প্রৌঢ় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী নীতি আওড়াতে আওড়াতে যাচ্ছিলেন। এর পরই টেসকো গাড়ি পার্কের কাছে এক কিশোরকে ছুরিকাঘাত করেন। খবর মেইল অনলাইন ও এএফপির।

এ সময় ওই কিশোরকে তিনি জিজ্ঞাসা করেন, তুমি মরতে চাও? ভালো, তুমি মরতে যাচ্ছ। আঘাত কিশোরটির জন্য প্রাণঘাতী না হলেও সে এখনও হাসপাতালেই রয়েছে। আর হামলাকারীর শ্বেতাঙ্গ জঙ্গিকে আটক করা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে এ হামলার নিন্দা জানিয়েছেন। সন্ত্রাসী ঘটনাকে ভালোভাবে সামাল দেওয়ায় জরুরি বিভাগকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

দেশটির সন্ত্রাসবিরোধী পুলিশ জানিয়েছে, হত্যাচেষ্টার অভিযোগে ৫০ বছর বয়সি এক প্রৌঢ়কে আটক করা হয়েছে। শনিবার শুরি এলাকার ওই ঘটনায় জনশৃঙ্খলায় জাতিগত বিদ্বেষ তীব্রতর করেছে। সন্ত্রাসবিরোধী পুলিশের প্রধান নীল বসু বলেন, তদন্ত একেবারে শুরুর পর্যায়ে। এটি সন্ত্রাসী তৎপরতার একটি দৃষ্টান্ত। উগ্রবাদীদের উৎসাহে এমনটি করা হয়েছে। আর এজন্য এটি সন্ত্রাসবাদী ঘটনা হিসেবে বর্ণনা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close