নিজস্ব প্রতিবেদক

  ০৬ মার্চ, ২০১৮

স্পিকারের সঙ্গে ভিয়েতনামের রাষ্ট্রপতির সাক্ষাৎ

সংসদ ভবনের শৈলীতে অভিভূত ত্রান দাই

বিশ্বের অন্যতম স্থাপত্য নিদর্শন বাংলাদেশ জাতীয় সংসদ ভবন পরিদর্শন করে অভিভূত হয়েছেন সফররত ভিয়েতনামের রাষ্ট্রপতি ত্রান দাই কুয়াং। গতকাল সোমবার ছয় সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে তিনি জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা, অধিবেশন কক্ষ এবং বিভিন্ন লবি ঘুরে দেখেন। পরিদর্শনকালে তিনি সংসদ ভবনের স্থাপত্য শৈলীর প্রশংসা করেন। এ সময় ভিয়েতনামের রাষ্ট্রপতি আইটি পার্কসহ বাংলাদেশে গড়ে ওঠা নতুন অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগেরও আশ্বাস দেন।

পরিদর্শনকালে ভিয়েতনামের রাষ্ট্রপতির সঙ্গে থাকা প্রতিনিধি দলের সদস্য ফাম বিন মিন, দাও ভিয়েত ট্র্যাং, নগুয়েন ডেক ভিনহ, নগুয়েন মিনহ হুয়েন, ট্রান ভেন খাউ ছাড়াও জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার উপস্থিত ছিলেন।

ভিয়েতনামের রাষ্ট্রপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার কার্যালয়ে দুই দেশের স্বাধীনতা সংগ্রাম, ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্য, নারী ক্ষমতায়ন ও জেন্ডার সমতাকরণের জন্য নিজ নিজ দেশে গৃহীত কার্যক্রম এবং সংসদীয় রীতি-পদ্ধতি নিয়ে বৈঠকও করেন।

এ সময় স্পিকার বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ এরই মধ্যে নিম্নমধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রজনন স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি, মাতৃ ও শিশু মৃত্যু হার হ্রাস এবং বাল্যবিয়ে রোধ করে এই মধ্যে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী আওতায় সরকার বয়স্ক ও বিধবা ভাতা প্রদানের মাধ্যমে সমাজের দারিদ্র্যের হার ২৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

শিরীন শারমিন বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে অর্থনৈতিক, অন্যান্য প্রযুক্তি, শিক্ষা, সংস্কৃতি প্রভৃতি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি ত্বরান্বিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বর্তমান সরকার বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ১০০টি অর্থনৈতিক জোন এবং ২৮টি আইটি পার্ক প্রতিষ্ঠার কাজ হাতে নিয়েছে, যেখানে ভিয়েতনামের বিনিয়োগের সুযোগ রয়েছে। তিনি এসব ক্ষেত্রে ভিয়েতনামকে বিনিয়োগের আহ্বান জানান। ভিয়েতনামের রাষ্ট্রপতি ত্রান দাই কুয়াং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন এবং বাংলাদেশের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist