reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জানুয়ারি, ২০২৪

হুথিদের ভয়ে লোহিত সাগর এড়িয়ে চলছে পশ্চিমা পণ্যবাহী জাহাজ

ছবি : সংগৃহীত

লোহিত সাগরে ইয়েমেনের হুথিদের হামলার ভয়ে এডেন উপসাগর ও বাব আল-মান্দেব প্রণালী এড়িয়ে অন্তত চারটি জ্বালানি ট্যাংকার পুরো আফ্রিকা মহাদেশ ঘুরে ইউরোপের পথে রওয়ানা হয়েছে।

লোহিত সাগরের পথ এড়িয়ে মধ্যপ্রাচ্য এবং ভারত থেকে জ্বালানি পরিবহনকারী এই এসব জাহাজ ইউরোপের পথে যাচ্ছে।

তুলনামূলক দীর্ঘ রুটে ইউরোপে পৌঁছাতে এই সমস্ত জাহাজের নির্ধারিত সময়ের চেয়ে অন্তত তিন সপ্তাহ বেশি লাগবে। এতে জাহাজগুলোর তেল পরিবহন খরচ বেশি হবে এবং তেল সরবরাহে বিঘ্ন সৃষ্টি হতে পারে।

ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপি’র মত বড় কোম্পানি তাদের জাহাজগুলোও হুথি নিয়ন্ত্রিত এলাকা এড়িয়ে ইউরোপের পথে পরিচালনা করছে যদিও এতে খরচ বৃদ্ধি এবং তেল সরবরাহে বিঘ্নের আশঙ্কা রয়েছে।

আমেরিকা ও তার কয়েকটি মিত্র দেশ লোহিত সাগরের নিয়ন্ত্রণ নেয়ার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করলেও তারা প্রকৃতপক্ষে লোহিত সাগরের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হয়েছে, যার কারণে ব্রিটিশ পেট্রোলিয়াম বড় কোম্পানি গুলোতে আস্থার ঘাটতি তৈরি করেছে। ফলে এভারগ্রিন এবং ফ্রন্টলাইনের মত বড় জাহাজ পরিচালনাকারী সংস্থা গুলোও অধিকাংশ সময় লোহিত সাগরের পথ এড়িয়ে চলছে। খবর রয়টার্স।

গাজায় ইসরায়েলের বর্বর আগ্রাসনের প্রতিবাদে ইয়েমেনের হুথি বাহিনী বাব আল-মান্দেব ও লোহিত সাগর এলাকায় ইসরায়েলের সমস্ত জাহাজে হামলা কিংবা এসব জাহাজ আটকের চেষ্টা চালায়। এতে এই রুট জাহাজ চলাচলের জন্য অনেকটা অনিরাপদ হয়ে পড়ে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,এডেন সাগর,লোহিত সাগর,ইসরায়েল,জাহাজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close