সংসদ প্রতিবেদক

  ০৪ এপ্রিল, ২০১৯

লিজ নয়, আগামীতে রেলওয়ে চালাবে সব ট্রেন

সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ

লিজে না দিয়ে রেলওয়ের নিজস্ব জনবলের মাধ্যমেই রেল পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। এই সিদ্ধান্ত বাস্তবায়নে মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে কমিটির পক্ষ থেকে। একই সঙ্গে ২০২০ সালের পর থেকে আর কোনো রেল লিজ না দেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এই সুপারিশ ও পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের বিভিন্ন শূন্য পদে জরুরি ভিত্তিতে জনবল নিয়োগের কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়। এদিকে বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের ভূমি ব্যবস্থাপনা বিষয়ে পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। ভূমি ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের জন্য গঠিত তিন সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে মো. শফিকুল আজম খানকে। আর রেলপথ মন্ত্রণালয়ের বেহাত হওয়া ভূমি উদ্ধারের জন্য মো. সাইফুজ্জামানকে আহ্বায়ক করে গঠন করা হয়েছে আরেকটি কমিটি। এছাড়া বৈঠকে ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত কোচগুলোর অনিয়ম তদন্ত করে রিপোর্ট প্রদানের জন্য আসাদুজ্জামানান নূরকে আহ্বায়ক করে দুই সদস্যবিশিষ্ট আরো একটি কমিটি গঠন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close