নিজস্ব প্রতিবেদক

  ০২ এপ্রিল, ২০২৩

ঢাকার বাতাসের মানে উন্নতি

টানা বৃষ্টিতে ঢাকার বাতাসের মানে উন্নতি হয়েছে। শনিবার (১ এপ্রিল) সকাল ৯টা ৪৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৬ নিয়ে দূষিত শহরের তালিকায় ১৮তম স্থানে রয়েছে ঢাকা। তবে বিশেষ ব্যক্তিদের জন্য ?‘অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল ঢাকার বায়ু।

একিউআই স্কোর ৩৩৪ নিয়ে বায়ুদূষণের শীর্ষে ছিল থাইল্যান্ডের চিয়াংমাই শহর। দ্বিতীয় স্থানে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, স্কোর ১৬০। তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৬০। চতুর্থ অবস্থানে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, স্কোর ১৫৯। ১৫৭ স্কোর নিয়ে পঞ্চমে চীনের আরেক শহর উহান।

চলতি বছরের জানুয়ারিতে দূষিত শহরের তালিকায় বেশির ভাগ সময়েই শীর্ষে ছিল ঢাকা। ফেব্রুয়ারি ও মার্চেও বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘন মিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ুমানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপৎসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close