সংসদ প্রতিবেদক

  ০১ মার্চ, ২০১৮

সংসদে শিক্ষামন্ত্রী

মাঠ পর্যায়ে ট্রেজারি নিরাপত্তা হেফাজতে প্রশ্ন ফাঁসের ঝুঁকি বেশি

সংসদে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাঠ পর্যায়ে ট্রেজারি-নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র বিতরণ পর্যায়ে প্রায় ২৭ হাজার কর্মকর্তা-শিক্ষক-কর্মচারী নিয়োজিত থাকেন। এ পর্যায়ে যেকোনো ব্যক্তির দ্বারাও প্রশ্ন ফাঁসের ঝুঁকি থেকে যায়। এ বিপুল সংখ্যক ব্যক্তির ওপর নজরদারি নিশ্চিত করা অত্যন্ত দুরূহ ব্যাপার। গতকাল বুধবার পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস ও ডিজিটাল জালিয়াতির কারণে অযোগ্যরা জিপিএ পাচ্ছেন সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে প্রশ্নপত্র প্রণয়ন-মুদ্রণ ও বিতরণের স্থলে সিসি ক্যামেরা স্থাপন, বিজি প্রেসে প্রশ্নপত্র মুদ্রণের সঙ্গে জড়িতদের গোয়েন্দা নজরদারিতে রাখা, প্রশ্নপত্র মুদ্রণ ও ট্রাংকজাত করার সময় তদারকি দল গঠন, পরীক্ষার সময়সূচি ও পুনর্নির্ধারণ করে দুটি বিষয়ের পরীক্ষার সময়ে ব্যাপ্তি কমিয়ে পরীক্ষার সময়কাল কমিয়ে আনা ইত্যাদিসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।

এমনকি পরীক্ষার্থীদের মোবাইল ফোনের সুবিধা সংবলিত ঘড়ি, কলম যেকোনো অনুমোদনবিহীন ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা এবং পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার প্রশ্নপত্র খোলার নির্দেশনা জারি করা হয়। তথাপি পরীক্ষা শুরুর অল্প কিছু সময় আগে-পরে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ আসে।

সদ্য সমাপ্ত এসএসসি পরীক্ষায় বিভিন্ন যোগাযোগমাধ্যমে প্রশ্ন ফাঁসের গুজবের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এরই মধ্যে ৫২টি মামলায় ১৫২ জনকে গ্রেফতার করেছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বর্তমানে উদ্ভূত অনাকাক্সিক্ষত পরিস্থিতি পর্যালোচনা করে আগামীতে অনুষ্ঠেয় বিভিন্ন পাবলিক পরীক্ষাগুলো বিশেষজ্ঞ ও শিক্ষাবিদদের পরামর্শে পরীক্ষা পদ্ধতিতে সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই মধ্যে উচ্চ আদালত এ বিষয়ে একটি বিচার বিভাগীয় এবং একটি প্রশাসনিক কমিটি গঠন করে দিয়েছেন।

এ কে এম রহমতুল্লার লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে দেশে মোট শিক্ষার্থীর ১ শতাংশের কম ছাত্রছাত্রী ইংলিশ মিডিয়ামে লেখাপড়া করছে।

সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বেগম পিনু খানের প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে সর্বমোট ৩২৭টি সরকারি কলেজ রয়েছে। দেশের যেসব উপজেলায় কোনো সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ নেই সেসব উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণের সিদ্ধান্ত সরকারের রয়েছে। সে আলোকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে কার্যক্রম চলছে।

আর মুহাঃ গোলাম মোস্তফা বিশ্বাসের লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালে সারা দেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে। নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পূর্বাচল প্রকল্পে ২৪৮৮৬ প্লট বরাদ্দ হয়েছে

মোঃ আবদুল মতিনের লিখিত প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পূর্বাচল নতুন শহর প্রকল্পে রাজউকের বিভিন্ন ক্যাটাগরিতে ২৪ হাজার ৮৮৬টি প্লট বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে ৩ কাঠার ৯৯৪২টি, ৫ কাঠার ১০ হাজার ৩৬১টি, সাড়ে ৭ কাঠার ২৫৯৮টি এবং ১০ কাঠার ১৯৮৫টি প্লট।

মন্ত্রী আরো বলেন, ২০০৯ সালের পর থেকে অদ্যাবধি ৬৬০টি কম-বেশি প্লট অন্যান্য সংরক্ষিত (বিশেষ) কোটায় বরাদ্দ দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist