নিজস্ব প্রতিবেদক

  ২৮ এপ্রিল, ২০২৪

শেরেবাংলা ছিলেন কৃষকের মুক্তিদাতা

- এম এ জলিল

অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী ও গরিব কৃষকের মুক্তিদাতা মানবিক নেতা শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবাষির্কীতে তার সমাধিসৌধে গতকাল পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এ নেতার সমাধির কাছে আলোচনা সভা করে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ। সভায় সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।

তিনি বলেন, শেরেবাংলা তৎকালীন বঙ্গপ্রদেশের কৃষকদের মুক্তির লক্ষে ঋণসালিশি বোর্ড গঠন করে কৃষকদের মহাজনের খপ্পর থেকে মুক্তি দেন। সেই কৃষকদের ছেলে-মেয়েরা আজ দেশ পরিচালনা করাসহ দার্শনিক ও বিজ্ঞানিক হচ্ছেন। শেরেবাংলার প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলা বিভাগের পড়েছেন বঙ্গবন্ধুর তনয়া শেখ হাসিনা। এ দুজনের একজন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার কন্যা শেখ হাসিনা দেশকে দারিদ্র্য মুক্ত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পূর্তমন্ত্রীর কাছে আমাদের দাবি শেরে বাংলার সমাধিসৌধ রক্ষা করতে হবে। সরকারি উদ্যোগে শেরেবাংলা গবেষণা পরিষদ গঠন করতে হবে।

সভায় আরো বক্তব্য দেন শেরে বাংলার জীবনীকার ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ, ডা. অরুপ রতন চৌধুরী, লায়ন গনি মিয়া বাবুল, সাবেক ছাত্রনেতা খোন্দকার তারেক রায়হান, দেশীয় সাংস্কৃতিক পরিষদের গৌরাঙ্গ চন্দ্র কর, কবি নাহিদ রোকসানা, আইনজীবী ফারুক হোসেন, অ্যাডভোকেট রুবিউন্নাহার রুবি চিশতী, বরিশাল বিভাগ সমিতির আ স ম মোস্তফা কামাল, নারীনেত্রী এলিজা রহমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close