রংপুর ব্যুরো

  ১০ মে, ২০২৪

রেলওয়ের রেয়াত বহালের দাবিতে রংপুরে মানববন্ধন  

রংপুর রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মে শুক্রবার রেয়াত পদ্ধতি চালুসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে রংপুরবাসী।ছবি: প্রতিদিনের সংবাদ

রেলওয়ে যাতায়াতে রংপুর বিভাগ থেকে ঢাকা পর্যন্ত পূর্বের রেয়াত পদ্ধতি চালুসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে রংপুরবাসী। এ সময় রেয়াত পদ্ধতি বাতিলকে অসাংবিধানিক অন্যায় এবং রংপুর বিভাগের সঙ্গে বৈষম্য বাড়ানোর সামিল বলে দাবি করা হয়। একই দাবিতে আগামী ১৭ মে পার্বতীপুর রেলওয়ে জংশনে অবস্থান কর্মসূচি পালন করা হবে জানা মানববন্ধনকারীরা।

শুক্রবার (১০ মে) দুপুরে রংপুর রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মে ওই মানববন্ধনে অংশ নেন শতাধিক মানুষ। এ সময় দাবি আদায়ে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করে অংশগ্রহনকারীরা। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

মানববন্ধনে রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি, কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি কলামিস্ট নাহিদ হাসান নলেজ বলেন, রেয়াত পদ্ধতি চালুর পর রংপুর বিভাগ থেকে যাতায়াতে ১২০ কিলোমিটার পথের কোন ভাড়া লাগত না। কিন্তু হঠাৎ করে গেল ৪ মে রেয়াত পদ্ধতি বাতিল করে ভাড়া আদায়ের কারণে রংপুর থেকে ৫০৫ টাকার ভাড়ার স্থলে ৬৩৫ টাকা গুনতে হচ্ছে এবং তিন ঘণ্টা সময় বেশি লাগছে। অবিলম্বে এই রেয়াত পদ্ধতি পুনর্বহাল, ব্রডগেজ লাইন নির্মাণ, সরাসরি রংপুর বিভাগ থেকে বালাসীঘাট হয়ে ঢাকা এবং বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করতে হবে দাবি করেন তিনি।

নাহিদ হাসান নলেজ আরো বলেন, ‘যতদিন পর্যন্ত রেয়াত বহাল করবে না। ততদিন পর্যন্ত আমরা প্রতি শুক্রবার রংপুর বিভাগের প্রতিটি স্টেশনে স্টেশনে এই কর্মসূচি পালন করব। আগামী ১৭ মে পার্বতীপুর রেলওয়ে জংশনে একই দাবিতে অবস্থান কর্মসূচি পালন হবে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রংপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close