নিজস্ব প্রতিবেদক

  ০৯ মে, ২০২৪

হাইকোর্টের আদেশ

আফতাবনগরে পশুর হাট নয়

হাটের সংখ্যা দাঁড়াল ২১

রাজধানীর আফতাবনগরে কোরবানির পশুর হাট বসানোর ইজারা বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে কোরবানির ঈদ সামনে রেখে সেখানে পশুর হাট বসানো যাবে না বলে আইনজীবীরা জানিয়েছেন। এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ গতকাল বুধবার রুলসহ এ আদেশ দেন।

রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও অ্যাডভোকেট এস এম শামীম হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। আফতাবনগরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এ রিট আবেদন করেন স্থানীয় বাসিন্দা মো. আলমগীর হোসেন ঢালী।

গত ৪ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তার স্বাক্ষরে সম্পত্তি বিভাগ দরপত্র ডাকে। আফতাবনগরে ঈদুল আজহার দিনসহ পাঁচ দিন কোরবানির পশুর হাট বসানোর কথা বলা হয় সেখানে। ওই বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে এই রিট মামলা করা হয়। সেখানে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটির প্রধান ভূমি অফিসারসহ ৯ জনকে বিবাদী করা হয়।

অ্যাডভোকেট শামীম হোসাইন বলেন, সিটি করপোরেশনের ইজারা বিজ্ঞপ্তি স্থগিত করে দিয়েছেন আদালত। এ আদেশের ফলে আফতাবনগরে পশুর হাট বসানো যাবে না। গরু-ছাগলের হাট বসানোর কারণে আবাসিক এলাকাটির বসবাসের পরিবেশ মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়ছে। পশুর বর্জ্যে এলাকার পরিবেশ ব্যাপকভাবে দূষিত হয়। হাটের কারণে সারা বছরেই প্রধান সড়কটিতে খানাখন্দ থাকায় আফতাবনগরে বসবাসরত নাগরিকদের যাতায়াতে ব্যাপক অসুবিধা পোহাতে হয়।

একই বিষয়ে গত ৯ এপ্রিল আরো একটি রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ। তবে একই আদালত ওই আবেদন কর্যতালিকা থেকে বাদ দিয়েছেন বলে আইনজীবী শামীম জানিয়েছেন।

প্রসঙ্গত, আসন্ন ঈদুল আজহায় স্থায়ী দুটিসহ এবার ২২টি স্থানে বসার স্থান ডাশ করেছিল দুই সিটি করপোরেশন। এর মধ্যে ঢাকা উত্তরে গাবতলীতে স্থায়ী হাট ব্যবহারের পাশাপাশি ৯টি অস্থায়ী হাট এবং ঢাকা দক্ষিণের সারুলিয়ায় স্থায়ী মার্কেটের পাশাপাশি ১১টি অস্থায়ী হাট স্থাপনের পরিকল্পনা করেছে। তবে আফতাবনগরে না বসলে এ সংখ্যা দাঁড়াবে ২১টি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close