চট্টগ্রাম ব্যুরো

  ২৭ মে, ২০২৪

চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪ ফ্লাইট বাতিল, বঙ্গবন্ধু টানেল বন্ধ ঘোষণা

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অ্যালার্ট-৪ জারি করেছে। জাহাজশূন্য থাকবে চট্টগ্রাম বন্দরের সব জেটি। ক্রেনসহ সব কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্ট প্যাক করা হচ্ছে যাতে প্রবল বাতাসে ক্ষতিগ্রস্ত না হয়। বন্দর থেকে ডেলিভারি কার্যক্রম বন্ধ করা হয়েছে। এ ছাড়া বহির্নোঙ্গরে লাইটারিং জাহাজের কার্যক্রমও বন্ধ। জেটিতে থাকা সব জাহাজের লোড-আনলোড কার্যক্রম বন্ধ হয়ে গেছে। জেটির বড় জাহাজগুলোকে সার্বক্ষণিক ইঞ্জিন চালু রাখাসহ প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে গতকাল রবিবার সকাল ১০টা থেকে বহির্নোঙ্গরে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে শাহ আমানত বিমানবন্দরের সব ফ্লাইট। এ ছাড়া বঙ্গবন্ধু ট্যানেল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, আবহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেতের ভিত্তিতে বন্দরের পক্ষ থেকে জেটি, ইয়ার্ড, শেড, হ্যান্ডলিং ইকুইপমেন্ট, চ্যানেল, জাহাজ প্রভৃতি নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। বন্দর সচিব আরো বলেন, বন্দর চ্যানেলের সব লাইটার জাহাজ শাহ আমানত সেতুর উজানে পাঠিয়ে দেওয়া হয়েছে।

ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশন চসিক, চালু হয়েছে কন্ট্রোলরুম। ক্ষয়ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরীর দামপাড়া চসিকের বিদ্যুৎ বিভাগে চালু করা হয়েছে জরুরি কন্ট্রোল রুম। দুর্যোগ না কাটা পর্যন্ত শনিবার দুপুরে চালু হওয়া এ কন্ট্রোল রুম থেকে ২৪ ঘণ্টা দুর্যোগকবলিত জনগণের প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে। কন্ট্রোল রুমের নম্বর ০১৮১৮৯০৬০৩৮।

চসিকের গৃহীত পদক্ষেপ সম্পর্কে চসিক সচিব মোহাম্মদ আশরাফুল আমিন বলেন, রেমালের ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর নির্দেশে কন্ট্রোল রুম খোলা হয়েছে। শুকনো খাবারের ত্রাণও প্রস্তুত করা হয়েছে।

রেড ক্রিসেন্টের কার্যক্রম : চট্টগ্রাম সিটি যুব রেড ক্রিসেন্ট কার্যালয়ে জরুরি ভিত্তিতে একটি কন্ট্রোল রুমের কাজ শুরু করা হয়। কন্ট্রোল রুমের নাম্বার (০১৬০৩৯০০৯৭৭)। নগরীর ৩৮, ৩৯, ৪০, ৪১নং ওয়ার্ডে জনগণকে সচেতনতা করার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের সহযোগিতায় মাইকিং কার্যক্রম পরিচালনা করা হয়। বিমানবন্দর কর্তৃপক্ষের একজন কর্মকর্তা জানিয়েছেন, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে রবিবার দুপুর ১২টা থেকে ফ্লাইট ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রাথমিকভাবে রাত ৮টা পর্যন্ত এ ঘোষণা বহাল থাকবে।

সন্ধ্যা থেকে বন্ধ হচ্ছে বঙ্গবন্ধু টানেল : ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রবিবার সন্ধ্যা থেকে সোমবার সকাল পর্যন্ত বঙ্গবন্ধু টানেল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। রবিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close