reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২৪

টিকটক কেন কর্মী ছাঁটাই করছে?

ছবি : সংগৃহীত

চীনের ভিডিওনির্ভর সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পেলেও ভারতের পর মার্কিন যুক্তরাষ্ট্রেও নিষেধাজ্ঞার মুখে পড়েছে। তারপরই সোশ্যাল মিডিয়া কোম্পানিটি কর্মচারীদের ছাঁটাই করার ঘোষণা করে।

চীনের বাইটড্যান্স নামে প্রযুক্তি নিয়ন্ত্রক সংস্থা এই টিকটকের দেখভাল করে। ইতোমধ্যেই টিকটক অ্যাপ নিষিদ্ধের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারপরই ফেডারেল সরকার এই নিষেধাজ্ঞা কার্যকর করে।

এদিকে এই নিষেধাজ্ঞার পর বাইটড্যান্স মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যেতে চায়। তাদের অভিযোগ মার্কিন প্রশাসন টিকটকের ওপর অহেতুক চাপ সৃষ্টি করছে। প্রচারে নানা বাধা সৃষ্টি করা হচ্ছে বলেও মনে করছেন বাইটড্যান্স। যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের ফাস্ট অ্যামেন্ডমেন্ট রাইটস বা সংশোধিত নাগরিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে বলেও টিকটক মনে করছে।

বলা হচ্ছে, টিকটকের বিভিন্ন ফিচার মার্কিন মুলুকে বাজার ধরে রাখতে উদগ্রীব। এরি মধ্যে বাজার ও কনটেন্ট বিভাগের এক হাজারের মতো কর্মীকে ছাঁটাই করা হয়েছে। যদিও প্রতিষ্ঠানের আর্থিক ব্যয়ভার কমানোর জন্যই এই ছাঁটাই বলে প্রযুক্তিবিদদের মতোই মনে করেন সংস্থাটির কর্মচারীরাও।

জানা গেছে, চীনা এই সংস্থাটি বিশ্বব্যাপী কোম্পানির অপারেশন বা পরিচালনায় যারা যুক্ত সেই টিমের প্রধানদের সরিয়ে দিতে চায়। বাকি যেসব কর্মী থাকবেন তাদের অপারেশন বিভাগ থেকে অন্যত্র বদলি করা হতে পারে। সেক্ষেত্রে তাদের মার্কেটিং,কনটেন্ট, প্রোডাক্ট টিমে যুক্ত করা হতে পারে বলে টিকটকের শীর্ষ কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টিকটক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close