নিজস্ব প্রতিবেদক

  ২৬ মে, ২০২৪

মেট্রোরেলের কমলাপুর স্টেশন মাথা তুলছে

উত্তরা থেকে মতিঝিল, এবার কমলাপুরের পালা। মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে মেট্রোরেলের কমলাপুর স্টেশন। চলছে স্টেশনের দ্বিতীয় তলার কাজ। এই পথের সব পাইল উঠে গেছে আগেই। এখন চলছে পাইলের ওপর ক্যাপ বসানোর কাজ। এই ক্যাপের ওপরই বসবে মেট্রো চলার পথ। তারপর সেই পথে বসবে রেললাইন। তারপর ধাপে ধাপে চলবে লাইনের ওপর বিদ্যুৎ সংযোগের কাজ। সব মিলিয়ে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এই পথের কাজ শেষ হয়েছে ৪০ শতাংশ। ২০২৫ সালের জুনের মধ্যেই মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত চলবে মেট্রোরেল।

কমলাপুর স্টেশন এলাকা ঘুরে দেখা গেছে, স্টেশনের কনকোর্স বা যাত্রী ওঠানামা ও টিকিট কাউন্টার যে ফ্লোরে বসবে; এখন সেটির নির্মাণকাজ চলছে। চলতি বছর জুন থেকে জুলাইয়ের মধ্যেই এই কনকোর্স নির্মাণের কাজ শেষ হবে। আর এ কাজ শেষ হলেই খুলে দেওয়া হবে নিচের রাস্তা। নিচে তৈরি হবে ছয় লেনের সড়ক। এরই মধ্যে মতিঝিল থেকে ভায়াডাক এগিয়েছে কমলাপুরের দিকে। শাপলা চত্বর থেকে সেনাকল্যাণ ভবনের সামনে থেকে একেকটি পিলার জানান দিচ্ছে কাজের অগ্রগতি। বর্ধিতাংশ চালু হলে উত্তরা থেকে কমলাপুর যেতে সময় লাগবে মাত্র ৪২ মিনিট। মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ও সেনাকল্যাণ ভবনের সামনে দক্ষিণ কমলাপুর সড়কের দুই পাশের ৪৭টি ভবন অধিগ্রহণ করে তৈরি হচ্ছে মেট্রোরেলের এই পথ।

কমলাপুর স্টেশনের এই পয়েন্টেই যুক্ত হবে এমআরটি ওয়ান। এয়ারপোর্ট থেকে মাটির নিচ দিয়ে কমলাপুরের সঙ্গে যুক্ত হবে লাইনটি। তখন মতিঝিল বা কমলাপুর থেকে দ্রুততম সময়ের মধ্যে এয়ারপোর্ট পর্যন্ত যাতায়াত করা যাবে। এমআরটি-৬ এর ডেপুটি প্রজেক্ট ম্যানেজার মাহফুজুর রহমান বলেন, স্টেশন ভবনের যতগুলো কলাম রয়েছে, সেগুলো আমরা সম্পন্ন করেছি।

এখন ৪৫ মিটার ৪৫ মিটার করে পর্যায়ক্রমে আমাদের স্ল্যাবগুলো কাস্টিং হবে। প্রথমে কনকোর্স স্ল্যাব হবে। পরে কনকোর্সের ওপরে কলাম করে আমরা চলে যাব প্ল্যাটফর্মের কাজে। মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, আগামী বছরের জুনের মধ্যে আমরা এটি খুলে দিতে পারব বলে আশা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close