কুমারখালী (কুষ্টিয়া) প্রতিনিধি

  ২৪ মে, ২০২৪

অপ্রাপ্তবয়স্ক বর, বিয়ে বন্ধে ম্যাজিস্ট্রেটের অভিযান

বিয়ের সাজে বসেছেন অপ্রাপ্তবয়স্ক বর। ছবিটি শুক্রবার দুপুরে চাঁদপুর ইউনিয়নের গড়ের বাড়ি গ্রাম থেকে তোলা। ছবি: প্রতিদিনের সংবাদ

কুষ্টিয়ার কুমারখালীতে বর প্রাপ্তবয়স্ক না হওয়ায় বিয়ে বন্ধসহ জেল ও জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (২৪ মে) বিকেল সাড়ে তিনটায় উপজেলার চাঁদপুর ইউনিয়নের গড়ের বাড়ি গ্রামে বাল্যবিবাহ বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) আমিরুল আরাফাত।

অভিযানে বাল্যবিবাহ দেওয়ার অভিযোগে বাগুলাট ইউনিয়নের (ইউপি) সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন খানকে নগদ ১০ হাজার টাকা জরিমানা এবং বরপক্ষের অভিভাবক ও ভগ্নিপতি আকমল হোসেনকে (৪২) তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। তিনি ঝিনাইদহের শৈলকুপার আনন্দ নগর গ্রামের বাসিন্দা। এছাড়া প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে বন্ধ রাখার নির্দেশ ও দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

জানা যায়, উপজেলার চাঁদপুর ইউনিয়নের গড়ের বাড়ি গ্রামের দশম শ্রেণীতে পড়ুয়া এক শিক্ষার্থীর সঙ্গে বাগুলাট ইউনিয়নের বাঁশগ্রামের বাসিন্দা মোহাম্মদ ছমির হোসেনের ছেলে শাকিল হোসেন (১৭) এর বিয়ের আয়োজন চলছিল। সাজসজ্জা, রান্নাবান্না সম্পন্নের সঙ্গে বরযাত্রীসহ নির্দিষ্ট সময়ে হাজির হন বরপক্ষ। ঠিক এই সময়ে গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিয়ে প্রতিরোধসহ জেল জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

সহকারি কমিশনার (ভূমি) আমিরুল আরাফাত এ বিষয়ে বলেন, পাত্র-পাত্রী উভয়ই অপ্রাপ্তবয়স্ক। দেশের প্রচলিত বিধান অনুযায়ী এ ধরনের বিয়ে দেওয়ার সুযোগ নেই। অপ্রাপ্তবয়স্ক বিয়ে বন্ধে সবাইকে সচেতন হওয়ার পরামর্শও দেন প্রশাসনের এই কর্মকর্তা।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুষ্টিয়া,কুমারখালী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close