নিজস্ব প্রতিবেদক

  ০৯ মে, ২০২৪

তিন দিনের কালবৈশাখীর সতর্কবার্তা

তীব্র তাপপ্রবাহের পর গত ২ মে থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। এরপর বিভিন্ন স্থানে কয়েক দফা কালবৈশাখী ঝড় হয়।

গতকাল বুধবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এর মধ্যে দেশের ৮ বিভাগে আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখী হতে পারে বলে বুধবার বিকেলে আবহাওয়া অধিদপ্তর থেকে সতর্কবার্তা জারি করা হয়। এ ঝড়ের সময় বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে বলেও বলা হয়েছে।

বুধবার বিকেল ৪টায় এ সতর্কবার্তা জারি করেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ। তিনি বলেন, ‘দেশের ৮ বিভাগে বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হতে পারে। এ সময় তাপমাত্রা মোটামুটি সহনীয় থাকতে পারে। তবে স্থানীয়ভাবে দুয়েক স্থানে তাপমাত্রা বাড়তে পারে।’ দেশে সবচেয়ে বেশি কালবৈশাখী হয় মে মাসে। মার্চ থেকে মে মাস পর্যন্ত হওয়া বজ্রঝড়কে কালবৈশাখী বলা হয়। এ ঝড়ের একটি বৈশিষ্ট্য- এ সময় বজ্রপাত হয়। আবার শিলাবৃষ্টিও হয়। এপ্রিলের তীব্র তাপপ্রবাহের পর চলতি মাসের মোটামুটি শুরু থেকে বৃষ্টির ধারায় ফেরে দেশ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, আজ (বুধবার) সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়। পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। এমন বৃষ্টিতে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলেও জানায় আবহাওয়া অফিস। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close