reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৪

শীতে আহারের বাহার

সুস্থ থাকার জন্য ডিম, দুধ ও ফল অপরিহার্য। এসব খাদ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা ফাইটো নিউট্রিয়েন্ট। এ কথা ভেবেই আজ ডিম, দুধ ও ফলের সংমিশ্রণে তৈরি ভিন্ন স্বাদের মুখরোচক ডেজার্টের আয়োজন করেছেন La Fontana BD-এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী

মিক্সড ফ্রুট টার্ট

টার্ট :

উপকরণ : ময়দা ২ কাপ, বাটার ১ কাপ, চিনি ৪ চা চামচ, ডিম ১টি, বেকিং পাউডার ১ ছোট চামচ, ভ্যানিলা ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ মিশিয়ে খামির বানিয়ে নির্দিষ্ট ছাঁচায় ভালোভাবে আস্তরণ দিয়ে ওভেনে ১৬০ সেন্টিগ্রেডে ২৫ মিনিট বেক করতে হবে। গোল্ডেন ব্রাউন হলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে।

কাস্টার্ড :

উপকরণ : দুধ ২ কাপ, চিনি ৪ চা চামচ, কাস্টার্ড পাউডার ৪ চা চামচ।

প্রস্তুত প্রণালি : অল্প পরিমাণ দুধে কাস্টার্ড পাউডার মিশিয়ে রাখুন। অবশিষ্ট দুধ ও চিনি চুলায় ফুটিয়ে তাতে কাস্টার্ডের মিশ্রণটি ঢেলে ফুটিয়ে নামিয়ে ঠাণ্ডা করতে হবে।

সাজানো ও পরিবেশন : টার্টের খোলে কাস্টার্ড দিয়ে বিভিন্ন ফল কেটে সাজিয়ে জেলের প্রলেপ দিয়ে পরিবেশন করুন।

অরেঞ্জ কেক

উপকরণ : ময়দা ২ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, ডিম ৪টি, চিনি ১ কাপ, তেল ১ কাপ, ফ্রেশ অরেঞ্জ জুস ১ কাপ, অরেঞ্জ জেস্ট এবং ভেনিলা এসেন্স ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার ভালোভাবে মিশিয়ে রাখতে হবে। অন্য পাত্রে ডিম ও চিনি ফেটাতে হবে, ডিম সাদা হয়ে ফুলে উঠলে তেল, অরেঞ্জ জুস, জেস্ট, ভেনিলা ও সবশেষে ময়দা মিশিয়ে পছন্দমতো পাত্রে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৪৫ মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে সাজিয়ে পরিবেশন করুন।

স্কোন

উপকরণ : ময়দা ৩ কাপ, বাটার ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, এক চিমটি লবণ, চিনি ২ চা চামচ, ডিম ২ টি, দুধ ১ কাপ, ২ চা চামচ কিসমিস।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে সবগুলো উপকরণ নিয়ে রুটির খামিরের মতো করে মাখতে হবে যতক্ষণ না মসৃণ হয়, খামিরটা বেলে গোল করে কেটে একটি ট্রেতে সাজিয়ে ওপরে ডিম ব্রাশ করে ওভেনে ২০০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ২০ মিনিট বেক করতে হবে। গোল্ডেন কালার হলে ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রেশক্রিম, স্ট্রবেরি/ব্লুবেরি পিউরি, স্ট্রবেরি জ্যাম ইত্যাদি দিয়ে পরিবেশন করুন।

ভ্যানিলা ক্রিম ব্রুলি

উপকরণ : ফ্রেশ ক্রিম ৪ কাপ, ডিমের কুসুম ১০টি, চিনি ১ কাপ (অর্ধেক ওপরে দেওয়ার জন্য), ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ক্রিম গরম করতে হবে। অন্য পাত্রে ডিমের কুসুম, ভ্যানিলা ও অর্ধেক চিনি মেশাতে হবে এবং গরম ক্রিম দিয়ে মিশ্রণটি তৈরি করে নিতে হবে। পছন্দমতো পাত্রে মিশ্রণটি ঢেলে গরম পানির ওপর বসিয়ে ১৫০ সেন্টিগ্রেডে ৩৫ মিনিট বেক করতে হবে। ভালোভাবে সেট হলে নামিয়ে বাকি অর্ধেক চিনি ওপরে দিয়ে বার্ণ করে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close