বাহারি স্বাদের খিচুড়ি

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

অনলাইন ডেস্ক

তানজিন তিপিয়া

নারকেলি মোরগ খিচুড়ি

খিচুড়ি : আতপ চাল আধা কেজি, মসুর ডাল এক পাওয়া, হলুদ গুঁড়া তিন চিমটি, লবণ এক চা চামচ, তেল দুই টেবিল চামচ, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগের একটু বেশি দিয়ে ভাত রেঁধে নিন।

নারকেলি মোরগ : আট টেবিল চামচ গরম তেলে পেঁয়াজ বড় একটি, রসুন তিন কোয়া কুচি ভুনে, মুরগির বুকের মাংস চার পিস টুকরো করে কাটা, হলুদ গুঁড়া ও ধনেগুঁড়া আধা চা চামচ করে, নারকেল কোরানো দুই মুঠো, কাঁচামরিচ গোটা ১০টি, লবণ এক চা চামচ, দুই কাপ পানি দিয়ে একদম শুকনো করে রেঁধে ফেলুন।

প্রস্তুত প্রণালি : বাসনের একপাশে খিচুড়ি অপরপাশে শুকনো মাংস সাজিয়ে অথবা খিচুড়ির সঙ্গে মাংস মেখে নিলেই আপনার ভিন্ন স্বাদের নারকেলি মোরগ খিচুড়ি তৈরি।

 

ভুনা খিচুড়ি

উপকরণ : চিনিগুড়া চাল এক পট, লবণ এক চা চামচ, গরম করা তেল ছয় টেবিল চামচ, তেজপাতা চারটি, পানি মধ্যমা আঙুলির প্রথম দাগ পর্যন্ত।

সারা রাত ভেজানো আধাকাপ চনার ডাল সেদ্ধ করে নিন। মুগডাল ও মসুর ডাল এক কাপ একত্রে ১৫ মিনিট সেদ্ধ করুন। সবকটি ডালের পানি ঝরিয়ে ছোট ডেকচিতে ১০ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি বড় একটি ভুনে, ডালগুলো ভুনে নিন। এবার সব উপকরণ একত্রে দিয়ে পানি ফুটে এলে একেবারে মৃদু আঁচে রেখে ৩০ মিনিট অপেক্ষা করলেই ভুনো খিচুড়ি তৈরি।

বাহারি খিচুড়ি

উপকরণ : চিনিগুড়া চাল দুই কাপ, মসুর ডাল আধাকাপ, লবণ এক চা চামচ, তেল ছয় টেবিল চামচ, হলুদ গুঁড়া দুই চিমটি, গাজর, কাঁকরোল, মিষ্টিকুমড়া ও আলু পাতলা করে কাটা প্রতিটি ছয় টুকরো করে, কাঁচামরিচ গোটা পাঁচটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ছোট ডেকচিতে নিয়ে মধ্যমা আঙুলি সোজা করে রেখে প্রথম দাগ পর্যন্ত পানি দিয়ে চুলোয় বসিয়ে ৩০ মিনিট মৃদু আঁচে রাখলেই বাহারি খিচুড়ি তৈরি।

 

শুঁটকির খিচুড়ি

উপকরণ : আতপ চাল দুই কাপ, মসুর ডাল এক কাপ, সরিষার তেল ছয় টেবিল চামচ, হলুদ গুঁড়া চার চিমটি, ছুরি শুঁটকি আট টুকরো (সেদ্ধ করে কাটা ছড়ানো), লবণ এক চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে শুঁটকি হালকা ভুনে সব উপকরণ একত্রে দিয়ে ভাতের পানি ফুটে এলে ২০ মিনিট মৃদু আঁচে দমে দিলেই শুঁটকির খিচুড়ি তৈরি।

 

"