নিজস্ব প্রতিবেদক

  ০৮ জানুয়ারি, ২০২৪

রমজানের আগেই দাম বাড়ল ছোলার

রমজানের এখনও আড়াই মাস বাকি। তবে এখনই ভয় দেখাচ্ছে ইফতারে এ অঞ্চলের অন্যতম উপকরণ ছোলা। এক সপ্তাহ ব্যবধানে পণ্যটি কেজিতে বেড়েছে ১০ টাকা। মুগ, অ্যাংকরসহ সবধরনের ডালও কেজিতে ৫ থেকে ২০ টাকা বেড়েছে। নতুন আলুতে বাজার ভরে গেলেও ১০০ ছুঁয়েছে পুরোনোটি। ভরা মৌসুমেও সুখবর নেই সবজিতে।

ব্যবসায়ীদের দাবি, ছোলাসহ আমদানি করা নিত্যপণ্যের দর বাড়ার পেছনে দায়ী ডলারের মূল্যবৃদ্ধি। একই কারণে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় চাল-ডাল, আলু, সবজির দর চড়া বলে জানান এ খাতের ব্যবসায়ীরা। তবে ক্রেতারা বলছেন, রমজানে বাড়ালে নানা প্রশ্নের মুখে পড়তে হয় ব্যবসায়ীদের। এ জন্য আগেভাগেই তারা ভোক্তার পকেট কাটা শুরু করেছেন। সরকারের কার্যকর ভূমিকা না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছামতো দর বাড়াচ্ছেন।

এতে সবচেয়ে বেশি বিপদে স্বল্প আয়ের মানুষ। অসহনীয় দামের কারণে বাধ্য হয়ে কমিয়ে দিয়েছেন ভোগের পরিমাণ।

গত সপ্তাহে ছোলার কেজি ছিল ৮৫ থেকে ৯০ টাকা। গত বৃহস্পতিবার রাজধানীর খুচরা বাজারে বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকায়। ছোলার ডালের কেজি ছিল ১০০ টাকার আশপাশে। এখন বিক্রি হচ্ছে ১১০ টাকা। ১৩০-১৪০ টাকার মুগডাল হয়েছে ১৫০ থেকে ১৬০। আর কেজিতে ৫-১০ টাকা বেড়ে অ্যাংকর ডাল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫। দর বৃদ্ধির জন্য ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নকে দায়ী করছেন আমদানিকারকরা। বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেছেন, ডলারের দর বাড়ার কারণে আমদানি খরচ বেড়েছে। ডলারের বাড়তি দর স্থানীয় পর্যায়ে পণ্যের দামের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। তবে এ পরিস্থিতি হঠাৎ করে হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close