চট্টগ্রাম ব্যুরো

  ২৩ মে, ২০২৪

হাসানুল করিম মানিকের স্মরণসভায় চসিক মেয়র

ছাত্রলীগ নেতাদের আত্মত্যাগেই মুক্তিযুদ্ধের শক্তি প্রতিষ্ঠিত

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, আওয়ামী লীগের দুঃসময়ে যেসব ছাত্রলীগ নেতা নিজের জীবনবাঁজি রেখে রাজপথের আন্দোলন-সংগ্রামে শরিক হয়ে দেশ, দল, জাতিকে পুনরুদ্ধারে অবদান রেখে গেছেন, তারাই আমাদের আদর্শিক চেতনার ভিত্তির সোপান। গত মঙ্গলবার ওমরগণি এমইএস কলেজে ছাত্র সংসদের ভারপ্রাপ্ত ভিপি হাসানুল করিম মানিকের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ১৯৭৫-পরবর্তী সময়ে বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধ স্পৃহায় প্রতিরোধ যুদ্ধে পুরোভাগে ছিলেন তরুণ ও যুবকরা। ছাত্রলীগ ও যুবলীগের অনেক নিবেদিত প্রাণকর্মী যারা শহীদ হয়েছেন, তাদের নামগুলো বিস্মৃত প্রায় হলেও তারাই আমাদের অস্তিত্বের অহংকার। তিনি বলেন, ছাত্রলীগ নেতা হাসানুল করিম মানিকের মতো আরো অনেক শহীদ ছাত্রনেতার মুখগুলো এখনো চোখের সামনে ভেসে ওঠে। তাদের এ আত্মবিসর্জনের কথা ইতিহাসের পাতায় অবশ্যই স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি আরো বলেন, স্বৈরাচারবিরোধী আন্দোলনে এমইএস কলেজ ছিল ছাত্রলীগের একটি প্রতিবাদী দুর্গ। এ দুর্গের ওপর বারবার হামলা এসেছে। বর্বরোচিত হামলায় শহীদ হয়েছেন রবিউল হাসান বেলাল, চন্দন ভোমিক, মইনুল করিম, মহিম উদ্দিন, কাসেম, কায়সার, এনাম, মনসুর, শহীদ, পুলক, রাসেল, বাপ্পিদের মতো প্রথম সারির সাহসী ছাত্রলীগ নেতারা। ওই সময়ের হামলা ও মামলায় নির্যাতিত-নিপীড়িত অনেক ছাত্রনেতা এখনো বেঁচে আছেন।

শহীদ ছাত্রনেতা হাসানুল করিম মানিক স্মৃতি সংসদের উদ্যোগে ওমরগণি এমইএস কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবরের সভাপতিত্বে এবং সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট এ এম কুতুব উদ্দিন চৌধুরী ও পংকজ রায়ের যৌথ সঞ্চালনায় স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close