ক্রীড়া প্রতিবেদক

  ২৩ জুন, ২০২২

সেন্ট লুসিয়ায় সাকিবরা

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে দুই ম্যাচের সিরিজ। ইতোমধ্যে অ্যান্টিগায় প্রথম টেস্ট হেরে গেছে বাংলাদেশ দল। ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭ উইকেটের হারে সিরিজে ১-০ তে পিছিয়ে পড়েছে সফরকারীরা। আগামী ২৪ জুন সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই সাকিব আল হাসানের দলের সামনে। সিরিজে সমতা ফেরাতে প্রয়োজন জয়, তার জন্য দলগত পারফরম্যান্সে ঘুরে দাঁড়াতে হবে। সেই লক্ষ্যেই আজ বুধবার সেন্ট লুসিয়ায় পৌঁছেছে সাকিব বাহিনী।

দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে আগামী শুক্রবার। টেস্ট খেলতে নামার আগে গতকাল ও আজ (বাংলাদেশ সময় রাতে) অনুশীলন করবেন বাংলাদেশের ক্রিকোটররা। দ্বিতীয় টেস্টের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবেন। ইতোমধ্যে দ্বিতীয় টেস্টের দলে অন্তর্ভুক্ত হওয়া এনামুল হক বিজয়, শরিফুল ইসলাম সেন্ট লুসিয়ায় সাকিবদের সঙ্গে যোগ দিয়েছেন।

সেন্ট লুসিয়ায় এখন পর্যন্ত দুটি টেস্ট খেলছে টাইগাররা। সর্বশেষ ২০১৪ সালে এই মাঠে টেস্ট খেলেছিল বাংলাদেশ দল। ওই ম্যাচে অবশ্য রেজাল্ট ভালো হয়নি। ক্যারিবীয়দের কাছে ২৯৬ রানে হারতে হয়েছিল। তবে এই মাঠে বাংলাদেশের সুখস্মৃতি রয়েছে।

২০০৪ সালে ব্রায়ান লারার নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে গৌরবময় ড্র পেয়েছিল টাইগাররা। হাবিবুল বাশারের অধিনায়কত্বে বাংলাদেশ দলের পারফরম্যান্স চমকে দিয়েছিল উইন্ডিজদের। লারা তো বলেই দিয়েছিলেন, এই ড্র তার কাছে হারের সমান। পরের ম্যাচে বাংলাদেশকে না হারাতে পারলে নেতৃত্বই ছেড়ে দিবেন।

দুই ইনিংসে ছিল বাংলাদেশের তিন সেঞ্চুরি। অধিনায়ক হাবিবুলের সঙ্গে মোহাম্মদ রফিক ও খালেদ মাসুদ পাইলট সেঞ্চুরি করেছিলেন।

প্রথম ইনিংসে হাবিবুল, রফিকের সেঞ্চুরি এবং আশরাফুলের হাফ সেঞ্চুরিতে বাংলাদেশ ৪১৬ রান করেছিল। তিনে নেমে হাবিবুল ১১৩, আশরাফুল ৮১, নয়ে নেমে রফিক ১১১ রান করেছিলেন। ক্রিস গেইলের সেঞ্চুরি, লারার হাফ সেঞ্চুরিতে স্বাগতিকরা ৩৫২ রানে অলআউট হয়েছিল প্রথম ইনিংসে। দ্বিতীয় ইনিংসে আটে নেমে সেঞ্চুরি করেন পাইলট। তিনি অপরাজিত ১০৩ রান করেন। বাংলাদেশ ৯ উইকেটে ২৭১ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছিল। জয়ের জন্য ক্যারিবিয়ানদের টার্গেট ছিল ৩৩৬ রান। কিন্তু তারা ২৩ ওভারে বিনা উইকেটে ১১৩ রান তুলতেই ম্যাচ ড্র মেনে নেয় দুই দল। ১৮ বছর আগের সেই রোমাঞ্চকর সময়টা এবার সেন্ট লুসিয়ায় সাকিব-তামিমরা ফেরাতে পারবেন কি না, সেটাই দেখার বিষয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close