ক্রীড়া ডেস্ক

  ১১ অক্টোবর, ২০২১

ইংল্যান্ডের গোল উৎসব

কাতার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আরো একটি বড় জয় পেয়েছে ইংল্যান্ড। অপেক্ষাকৃত দুর্বল অ্যান্ডোরার বিপক্ষে এদিন রীতিমতো গোল উৎসব করেছে দলটি। অ্যান্ডোরার মাঠে ‘আই’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের ৫-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। নিজেদের মাঠে এর আগে প্রথম পর্বের ম্যাচে অ্যান্ডোরাকে ৪-০ গোলের ব্যবধানে হারিয়েছিল তারা।

এদিন ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলের ব্যবধানে এগিয়ে ছিল ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে আরো তিনটি গোল আদায় করে নেয় তারা। বেন চিলওয়েলের পর বুকায়ো সাকার গোল বিরতিতে যায় দলটি। দ্বিতীয়ার্ধে গোল পান ট্যামি আব্রাহাম, জেমস ওয়ার্ড-প্রাউস ও জ্যাক গ্রিলিশ। এদিন ম্যাচে ব্যাপক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল ইংল্যান্ড। একাদশে ১০টি পরিবর্তন এনেও ৮৬ শতাংশ সময় বল ছিল তাদের দখলেই। ১৭টি শটের ৮টি লক্ষ্যে রেখে ৫টি গোল আদায় করে নেয় দলটি। অন্য দিকে মাত্র একটি শট নিতে পারে অ্যান্ডোরা।

এদিন মাঠের তিন রেফারির সবাই ছিলেন নারী। প্রধান রেফারি ইউক্রেনের কাতেরিনা মনজুলের সঙ্গে দুই সহকারী ছিলেন স্বদেশি মারিনা স্ত্রিলেৎস্কা ও সিভৎলানা গ্রুশাকো। এমনকি ভিডিও অ্যাসিসটেন্স রেফারির দায়িত্বেও ছিলেন একজন নারী। ফ্রান্সের স্তেফানি ফ্রাপা। ইংল্যান্ডের পুরুষ ফুটবলের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম। ম্যাচের ১৭ মিনিটে প্রথম গোল পায় ইংলিশরা। ফিল ফোডেনের ক্রস ডি-বক্সে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে চিলওয়েলকে কাটব্যাক করেন জাডন সাঞ্চো। ফাঁকায় বল অনায়াসে জালে জড়ান এ চেলসি ডিফেন্ডার। তবে শুরুতে অফসাইডের বাঁশি বাজিয়েছিলেন রেফারি। তবে ভিএআরে যাচাই করে গোলের সিদ্ধান্ত দেন তিনি। ৪০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। ফোডেনের থ্রু পাস ডান প্রান্তে অনেকটা ফাঁকায় নিয়ন্ত্রণে নিয়ে দারুণ এক কোনাকোনি শটে লক্ষ্যভেদ করেন সাকা। ৫৮ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন আব্রাহাম। বাঁ প্রান্ত থেকে সাঞ্চোর ক্রস থেকে আলতো টোকায় জালে পাঠান এ রোমা ফরওয়ার্ড। ৭৯ মিনিটে ব্যবধান আরো বাড়ান ওয়ার্ড-প্রাউস। ডি-বক্সে গ্রিলিশকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ওয়ার্ড-প্রাউসের স্পট কিক গোলরক্ষক রুখে দিলেও ফিরতি বল জালে পাঠাতে ভুল করেননি এ সাউথ্যাস্পটন মিডফিল্ডার। সাত মিনিট পর শেষ পেরেকটি ঠুকে দেন গ্রিলিশ।

‘আই’ গ্রুপে সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ইংলিশদের পয়েন্ট ১৯। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আলবেনিয়া। ১ পয়েন্ট কম নিয়ে আছে তিন নম্বরে আছে পোল্যান্ড।

ইংল্যান্ড ৫

অ্যান্ডোরা ০

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close