reporterঅনলাইন ডেস্ক
  ২৯ এপ্রিল, ২০২৪

গরমে উচ্ছে খেলে যেসব উপকার পাবেন

ছবি : সংগৃহীত

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে টানা তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একইসঙ্গে বিপর্যস্ত হয়ে পড়েছে সারাদেশের জনজীবন। এই গরমে যতটা সম্ভব হালকা খাওয়া-দাওয়া করা উচিত ৷ গ্রীষ্মের প্রখর তাপে শরীর ঠান্ডা রাখতে অনেকেই ডাবের পানি, বাটার মিল্ক, আখের রস, লেবুর শরবতসহ নানা পানীয় খেয়ে থাকেন। এসব পানীয় শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে । অনেকে ফল বেশি খান ৷ তবে এই গরমে উচ্ছেও আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য় করতে পারে ৷ বিশেষজ্ঞদের মতে, গরমে উচ্ছে খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যেমন-

পুষ্টিগুণে ভরপুর: স্বাদে তেতো হলেও উচ্ছে পুষ্টিগুণে ভরপুর একটি সবজি । এটি ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, জিঙ্ক, চর্বি, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ একটি খাদ্য উপাদান।

শরীর হাইড্রেটেড রাখতে সাহায্য় করে: গরমে শরীর হাইড্রেট রাখা জরুরি। সেক্ষেত্রে উচ্ছে খুব কার্যকরী। কারণ এতে পানির পরিমাণ বেশি । বিশেষজ্ঞদের মতে, গরমে এই সবজি খেলে অনেক উপকার পাওয়া যায় । এটি সারা দিন শরীরকে হাইড্রেট ও সক্রিয় রাখতে সাহায্য় করে । শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে এই সবজি। সর্বোপরি, নিয়মতি এই সবজি খেলে শরীর সুস্থ থাকে।

২০১৩ সালে 'নিউট্রিশন রিভিউ' জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুয়ায়ী, উচ্ছেতে প্রায় ৯৬ শতাংশ পানি রয়েছে । এছাড়াও, গবেষণায় দেখা গেছে, গ্রীষ্মের এই সবজি খেলে শরীর ঠান্ডা এবং হাইড্রেট থাকে । এই গবেষণায় অংশ নেয়া যুক্তরাষ্ট্রের বিখ্যাত পুষ্টিবিদ ডঃ জেএম ডিমনের মতে, গ্রীষ্মকালে শরীরকে হাইড্রেট রাখতে উচ্ছে একটি গুরুত্বপূর্ণ উপাদান ৷

ওজন নিয়ন্ত্রণ করে: গরমে খাদ্যতালিকায় উচ্ছে অন্তর্ভুক্ত করতে পারলে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে । কারণ, এতে ক্যালরি কম এবং ফাইবার বেশি । বিশেষ করে, উচ্ছেতে থাকা ফাইবার অতিরিক্ত খাওয়ার ইচ্ছা কমায় ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: উচ্ছেতে থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট রক্তকে বিশুদ্ধ করতে সাহায্য করে ।

পরিপাকতন্ত্রের জন্য ভালো: উচ্ছে হজম সহায়ক একটি সবজি । পেট ভার, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে এই সবজির তুলনা নেই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উচ্ছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close