ক্রীড়া ডেস্ক

  ২৩ জুলাই, ২০১৯

টাইগারদের ধবলধোলাইয়ের হুমকি!

র‌্যাংকিংয়ে একটা সময় বাংলাদেশের ওপরই থাকত শ্রীলঙ্কা। তবে এখন সময় বদলেছে। ওয়ানডেতে বাংলাদেশ অনেকটাই এগিয়ে গেছে। তবে টাইগারদের এখন ধরতে চাইছে লঙ্কান লায়ন্সরা। দিন কয়েক পরেই শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেই সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার আগাম হুমকি দিয়ে রাখল স্বাগতিক দল।

সিরিজে অংশ নিতে এখন শ্রীলঙ্কায় বাংলাদেশ দল। প্রথম ওয়ানডে ২৬ জুলাই কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। পরের ম্যাচ দুটোও একই ভেন্যুতে ২৮ ও ৩১ জুলাই। সবকটি ম্যাচ দিবা-রাত্রির।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশ ৭ নম্বরে, টাইগারদের রেটিং পয়েন্ট ৯০। ৭৯ পয়েন্ট নিয়ে তার ঠিক পরেই শ্রীলঙ্কা। রেটিং পয়েন্টের ব্যবধান ১১। আসন্ন সিরিজে বাংলাদেশকে ৩-০তে হোয়াইটওয়াশ করলেও র‌্যাংকিংয়ে পেছনে ফেলতে পারবে না লঙ্কানরা। তবে টাইগারদের ধবলধোলাই করে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেওয়ার লক্ষ্য ঠিক করেছে তারা।

শ্রীলঙ্কা দলের নির্বাচক কমিটির প্রধান আশান্থা ডি মেলের হুংকার, ‘আমাদের প্রাথমিক লক্ষ্য এই সিরিজে নিজেদের র‌্যাংকিংয়ের উন্নতি করা। আমরা আট নম্বরে আর তারা (বাংলাদেশ) সাতে। এই মুহূর্তে যেখানে আছি, সেখান থেকে উন্নতি করতে আমাদের বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে হবে। আমরা সেদিকেই তাকিয়ে আছি।’

সাম্প্রতিক সময়ে ওয়ানডেতে বাংলাদেশ এগিয়ে থাকলেও বিশ্বকাপে টাইগারদের চেয়ে ভালো ফল ছিল শ্রীলঙ্কার। বাংলাদেশ যেখানে ১০ দলের টুর্নামেন্টে অষ্টম হয়েছে, সেখানে শ্রীলঙ্কা হয়েছে ষষ্ঠ। হয়তো বিশ্বকাপে বাংলাদেশের চেয়ে এগিয়ে থেকে শেষ করার আত্মবিশ্বাসটাই লঙ্কান বোর্ডের প্রধান নির্বাচক ডি মেলকে কথাগুলো বলতে সাহস জুগিয়েছে। তার ওপর ইনজুরির কারণে শ্রীলঙ্কায় খেলা হচ্ছে না অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের। ব্যক্তিগত কারণে ছুটিতে রয়েছেন প্রাণভোমরা সাকিব আল হাসান এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান দাস। ফলে লঙ্কা সফরে যাননি তারাও। বলা চলে, দ্বিতীয় সারির দল নিয়েই বিশ্বকাপ পরবর্তী প্রথম সিরিজ খেলতে গেছে টাইগাররা। বাংলাদেশের এই চার শীর্ষ খেলোয়াড়ের অনুপস্থিতিও কাগজে-কলমে এগিয়ে রাখছে স্বাগতিকদের।

এদিকে, মূল মঞ্চে নামার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ পাচ্ছে তামিম ইকবাল বাহিনী। আজ সকালে কলম্বোর পি সারা ওভালে লঙ্কান বোর্ড প্রেসিডেন্টস একাদশের বিপক্ষে গা গরমের ম্যাচ খেলবেন লাল-সবুজের প্রতিনিধিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close